You dont have javascript enabled! Please enable it!

স্ট্রেইটস টাইমস | মালয়েশিয়া ৮ জুন ১৯৭১ | সম্পাদকীয় পূর্ব বাঙলায় শরনার্থী

পূর্ব পাকিস্তানি সঙ্কটকে এখন আর আভ্যন্তরীণ বিষয় বলা যাবেনা। চার মিলিয়ন শরণার্থী ভারতে চলে গেছে। অনেক শরণার্থী শিবিরে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।এখন মৃত্যুর সংখ্যা এখন ৮০০০ এর কাছাকাছি। কলকাতায় মহামারীতে রোগের বিস্তার প্রতিরোধে ভারতীয় সরকার পূর্ব পাকিস্তান সীমান্ত বন্ধ করার কথা ভাবছেন। কিন্তু এতে করে শরনার্থি প্রবেশ থামবে না বা কলেরা ছড়ানো থাম্বেনা।

নতুন দিল্লি এই পরিস্থিতি মোকাবেলা করতে স্পষ্টভাবে অক্ষম। এবং তারা এটি গোপন করেনি। মিসেস ইন্দিরা গান্ধী তার পররাষ্ট্র মন্ত্রীকে ছয় দেশে সফরে পাঠান যাদের কাছে তিনি পূর্ব পাকিস্তানের প্রায় অসহনীয় সংকট, যা উপমহাদেশের শান্তি বিনষ্ট হবার ব্যাপারগুলো বলবেন। ওয়েস্টার্ন প্রেস এবং ইউরোপের রাজনৈতিক নেতা এবং আমেরিকার নেতাদের ধন্যবাদ – তাদের থেকে সাহায্য পাবার কিছুটা সম্ভবনা আছে। অক্সফাম এন্টীকলেরা ভ্যাকসিন ও ওষুধ সরবরাহ করেছে এবং রয়েল এয়ার ফোর্স দাঁড়িয়ে আছে এই মিশনে উড়ে যাবার জন্য। ওয়াশিংটন যথেষ্ট সহায়তা দিচ্ছে পরিবহন সুবিধা দিচ্ছে যার ফলে সীমান্ত অঞ্চল থেকে শরণার্থীদেরকে ভালো সুবিধা আছে তেমন অঞ্চলে নেয়া হচ্ছে। কিন্তু ভয়াবহ বিপর্যয় রোধে যথেষ্ট সহায়তা কি ভারত ও পাকিস্তানের কাছে পৌঁছাবে? উত্তর আসন্ন বর্ষায় জানা যাবে।

পাকিস্তানও ব্যাপক সাহায্যের জন্য অনুরোধ করেছে কিন্তু আন্তর্জাতিক প্রতিক্রিয়া সাবধানতা অবলম্বন করছে। গত বছরের ঘূর্ণিঝড়ের পরে পাঠানো সাহায্য পাকিস্তান সঠিকভাবে ব্যবহার করতে পারেনি এবং আন্তর্জাতিক সংস্থাগুলোকে অনুমতি দেওয়ার ব্যাপারে তারা অনিচ্ছা প্রকাশ করেছে এবং এতে অবিশ্বাসের সৃষ্টি হয়েছে। পূর্ববাংলার মানুষ ও সামরিক প্রশাসনের মধ্যকার বিরোধ অনেক গভীরে বিস্তৃত। এটি সহজেই মুছে ফেলা যাবেনা।

অন্ততপক্ষে পাকিস্তান অবাক হয়ে দেখছে। ইউনাইটেড নেশন্স সেক্রেটারি জেনারেলের দু’জন প্রতিনিধি ইউ এন ত্রাণ তহবিল এর কাজ শুরু করার অগ্রগতি দেখার জন্য ঢাকা যান। এখানে সময় জরুর বিষয়। পূর্ব পাকিস্তানের অনেক অংশ নদীর কারণে দুর্গম। সেখানে নৌকা ছাড়া যাওয়া যায়না। চট্টগ্রাম বন্দর এখন কাজ করছে না। এবং ইসলামাবাদের একটি রাজনৈতিক সমঝোতায় রাজি হওয়া উচিত – অন্যথায় শরনার্থিরা ভারতে যেতেই থাকবে এবং যারা গিয়েছে তারা হয়ত থেকে যাবে।

পূর্ব পাকিস্তানের সমস্যা কেবল তাদের একটি অভ্যন্তরীণ সমস্যা নয়। এমনকি বাইরের সহায়তা ছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারবে না। আরও বিষয় হল, তারা ভারতকেও জড়িয়েছে এবং বিপদ তৈরি করেছে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!