You dont have javascript enabled! Please enable it!

৫০ হাজার শরণার্থী নানা ক্যাম্পে যাবে :
প্রথম ট্রেন ছাড়বে ১ জুন

নয়াদিল্লী, ৩০ মে (ইউএনআই) বাঙলাদেশ থেকে পশ্চিম বঙ্গে আগত শরণার্থীদের মধ্যে যারা এমন অস্থায়ী শিবিরগুলিতে রয়েছেন, তাদের মধ্য দিয়ে ৫০ হাজার শরণার্থীকে অবিলম্বে মধ্য প্রদেশে মানা ক্যাম্পে নিয়ে যাওয়া হবে।
কেন্দ্রীয় পূর্নর্বাসন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী শ্রী আর কে খাদিলকর কেন্দ্রের এই সিদ্ধান্তের কথা সাংবাদিক সম্মেলনে ঘােষণা করেন। তিনি বলেন, এই শরণার্থীদের নিয়ে প্রথম ট্রেন মানা ক্যাম্প অভিমুখে যাত্রা করবে আগামী ১ জুন।
অনুরূপভাবে ত্রিপুরায় আগত হাজার হাজার শরণার্থীকে শিলচর ও লেডাে-র কাছের এলাকাগুলিতে সরিয়ে নেওয়া হবে।
শ্রী খাদিলকর জানান, গতকাল পর্যন্ত ৩৭,৮০,১৩৪ জন শরণার্থী পূর্ববঙ্গ থেকে ভারতে এসেছেন এবং আগামী কালকের মধ্যে শরণার্থীদের সংখ্যা ৪০ লক্ষ দাঁড়াবে বলে অনুমান করা যায়।
তিনি বলেন, পশ্চিমবঙ্গের আশু অসুবিধার কথা বিবেচনা করেই শরণার্থীদের ভারতের অন্যান্য রাজ্যে সরিয়ে নিয়ে যাবার সিদ্ধান্ত করা হয়েছে। কিন্তু এই সিদ্ধান্ত থেকে আদৌ একথা মনে করার কারণ নেই যে এসব শরণার্থীকে এখানে স্থায়ীভাবে বসবাস করার ব্যবস্থা করা হবে।
তিনি জানান, এই সব শরণার্থীর জন্য আন্তর্জাতিক সাহায্য অতি সামান্য এসেছে। টাকা ও জিনিষপত্রে এই সাহায্যের মােট মূল্য দাঁড়াবে এক কোটি টাকা মাত্র। এ ব্যাপারে তথ্যানুসন্ধানের জন্য ভারতে যে জাতিসঙ্ মিশন এসেছিল, গতকাল তাদের জাতিসঙ্ঘের সদর দপ্তরে রিপাের্ট পেশ করার কথা। তিনি আশা করেন, শীঘ্রই জাতিসঙ্রে সাহায্য আসা শুরু করবে।
ত্রিপুরা ও অন্যান্য জায়গায় শরণার্থীদের জন্য সাহায্যে জিনিস পাঠাবার উদ্দেশ্যে সােভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র ৮টি পরিবহন বিমান দিচ্ছে। এছাড়া ডেন-নরওয়েজীয় রেডক্রশ জানিয়েছে যে, ৩৬০০ ত্রিপল, ৩ হাজার মিটার প্লাস্টিক শীট এবং ২০ টন ওষুধপত্র ও শুটকি মাছ বােঝাই একটি বিমান শীঘ্রই আমস্টারডাম থেকে কলকাতায় এসে পৌঁছবে।
বাঙলাদেশের ব্যাপারে বিশ্ব রাষ্ট্রগুলি দায়িত্বের কথা উল্লেখ করে শ্রীখাদিলকর বলেন, দেশ ভাগের ফলে এই শরণার্থীরা আসছে না তাদের নিজেদের দেশ থেকে তাড়িয়ে বার করে দেওয়া হচ্ছে। যথাযােগ্য গ্যারান্টিসহ এইসব শরণার্থীকে ফিরিয়ে নিয়ে যাবার ব্যবস্থা করার জন্য ইয়াহিয়া খাকে বােঝাতে যদি বিশ্বের শক্তিবর্গ ব্যর্থ হয় তা হলে কোনও গুরুতর পরিণতি হলে তার জন্য ভারতকে ইতিহাস দায়ী করবে না।
তিনি জানান, ত্রিপুরা, মেঘালয়, আসাম, পশ্চিমবঙ্গ ও অন্যত্র ভারত সরকার ২০টি বড় বড় ক্যাম্প করার সিদ্ধান্ত করেছে। প্রতিটি ক্যাম্পে ৪০ থেকে ৫০ হাজার লােকের থাকবার ব্যবস্থা হবে। এইসব ক্যাম্প সরাসরি কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণাধীনে থাকবে। এইসব ক্যাম্প পরিচালনার জন্য অবসর প্রাপ্ত সামরিক ব্যক্তিদের কাজে নিয়োেগ করা হবে।

সূত্র: কালান্তর, ১.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!