You dont have javascript enabled! Please enable it!

পার্লামেন্টে প্রশ্নোত্তর পূর্ববঙ্গ হতে আগত পুরানাে শরণার্থীদের পুনর্বাসন এখনও বাকী

নয়াদিল্লী, ৮ জুলাই (ইউএন)- আজ লােকসভায় পশ্চিমবঙ্গের পুরনাে শরণার্থীদের পুর্নবাসন সংক্রান্ত নানাবিধ অভিযােগ ও দাবি উত্থাপন করা হয়। কমিউনিস্ট সদস্য ডাঃ রণেল সেন অভিযােগ করেন যে, শরণার্থীদের পুর্নবাসনকল্পে যে সমস্ত শিল্প কর্পোরেশন গঠিত হয়েছে, সেগুলিতে ভালভাবে কাজ হচ্ছে না এবং বহু পুনর্বাসন শিল্পই বন্ধ হয়ে যাবার উপক্রম হয়েছে।
পুনর্বাসন দপ্তরের প্রতিমন্ত্রী শ্রীবালগােবিন্দ বর্মা ডাঃ রণেন সেনের অভিযােগ স্বীকার করে বলেন যে, শরণার্থীদের পুনর্বাসন ব্যবস্থা হিসাবে ঐ সমস্ত শিল্পে যে সমস্ত দ্রব্য সম্ভার উৎপাদন হয়, তার উৎপাদন ব্যয় অন্যান্য শিল্প অপেক্ষা অনেক বেশি। এজন্যই ঐ সমস্ত শিল্প বন্ধ হয়ে যেতে বসেছে। দক্ষতার সঙ্গে উৎপাদনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শিল্প কর্পোরেশনে বর্তমানে প্রায় ৫ হাজার শরণার্থী নিযুক্ত রয়েছে।
পি, এস, পি সদস্য শ্রীসমর গুহ পশ্চিমবঙ্গের পূনর্বাসন সংক্রান্ত পর্যালােচনা কমিটির পুনর্গঠনের প্রস্তাব করলে পুনর্বাসনমন্ত্রী শ্রীআর, কে, খাদিলকারের মধ্যে অনুকূল প্রতিক্রিয়াই দেখা যায়।
শ্রীগুহ বলেন, পূর্ববঙ্গ হতে আগত পুরনাে শরণার্থীদের অবশিষ্ট সমস্যা সমাধানের জন্য যে পর্যালােচনা কমিটি গঠিত হয়েছিল, তার সদস্যরা বর্তমানে আর সংসদের সদস্য নেই। তাই উক্ত কমিটি পুনগঠিত হওয়া উচিত। পুনর্বাসনমন্ত্রী এক প্রশ্নের জবাবে বলেন, পুরনাে শরণার্থীদের অবশিষ্ট সমস্ত সমস্যা পর্যালােচনা কমিটির হাতেই ছেড়ে দেওয়া হয়েছে। কমিটি সাতটি রিপোের্ট পেশ করেছেন তন্মধ্যে চারটি রিপাের্ট গৃহীত হয়েছে।
তা পরীক্ষা করে দেখার দাবি জানান হয়। সরকার অবশ্য উক্ত দাবি অগ্রাহ্য করেন। পি এস পি সদস্য শ্রীমধু দণ্ডভাতে একটি দৃষ্টি আকর্ষণী প্রস্তাবের মারফত উক্ত দাবি উত্থাপন করেন।

সূত্র: কালান্তর, ৯.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!