You dont have javascript enabled! Please enable it!

আগা খাঁ শরণার্থী সংখ্যা মানতে অরাজী

নয়াদিল্লী, ৯ নভেম্বর প্রিন্স সদরুদ্দিন আগা খাঁ সাহেব ভারতে আগত শরণার্থী সংখ্যা ৯৬ লক্ষ বলে স্বীকার করতে রাজী নন। গত ৬ নভেম্বর এখানে আসার পর বিভিন্ন আলােচনা কালে খাঁ সাহেব আকারে ইঙ্গিতে যে মনােভাব প্রকাশ করেছেন তাতে ঐ মনােভাব সুস্পষ্ট। ইউএনআই জানিয়েছে, তবে প্রিন্স ভারত সরকার প্রদত্ত হিসেব বাতিলও করেন নি।
এদিকে কয়েকটি শরণার্থী শিবির ঘুরে এবং পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং-এর হাতে ১ কোটি ৩১ লক্ষ ২০ হাজার টাকার একটি চেক দিয়ে আজই খাঁ সাহেব রাওয়ালপিণ্ডিতে গিয়ে পাকিস্তানী জঙ্গী শাসক ইয়াহিয়া খানের সঙ্গে ঘন্টাধিক কাল মতবিনিময় করেন। সেখানেও নাকি বাঙলাদেশ শরণার্থী সমস্যা নিয়ে প্রিন্স পাকিস্তানী সামরিক কর্তাব্যক্তিদের সঙ্গে আলােচনা করবেন।
অবশ্য দিল্লী ত্যাগের পূর্বে গতকাল আগা খাঁ বলেছেন, পূর্ব বাঙলা থেকে যে বিপুল সংখ্যক ছিন্নমূল মানুষ ভারতে এসেছেন তা পৃথিবীতে পূর্বে দেখা যায় নি। এ সমস্যার সমাধানে ‘দীর্ঘকালীন কর্মসূচী প্রয়ােজন বলেও খা সাহেব মনে করেন।
শরণার্থী ত্রাণে ভারতের কার্যক্রমের তিনি অবশ্য উচ্চ প্রশংসা করেন। শরণ সিং এর কাছে দেয় অর্থ শরণার্থীদের বস্ত্র ক্রয়ের জন্য দেওয়া হয়েছে।
শরণার্থী সংখ্যা মেনে নেওয়ায় আগা খায়ের দ্বিধা সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রকের জনৈক মুখপাত্র কোনাে মন্তব্য করতে রাজী হন নি।

সূত্র: কালান্তর, ১০.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!