You dont have javascript enabled! Please enable it!

এক অথবা দুই মাসের মধ্যে শরণার্থীরা দেশে ফিরবেন
দলীয় সদস্যদের সভায় প্রধানমন্ত্রীর বাঙলাদেশ পরিস্থিতি মূল্যায়ন

নয়াদিল্লী, ১৬ নভেম্বর- বিশ্বের জনমতের বিপুল অংশ বাঙলাদেশ প্রশ্নে যখন ভারতের অনুকূলে এবং পাকিস্তানের যখন বিচ্ছিন্ন অবস্থা তখন ভারতের পক্ষে ‘সংযত আচরণ করা প্রয়ােজন। আজ প্রধানমন্ত্রী সংসদীয় দলের কার্যনির্বাহী কমিটির সভায় মার্কিন যুক্তরাষ্ট্র সমেত পশ্চিম ইওরােপের পাঁচটি দেশে তিন সপ্তাহের ফলাফল সম্পর্কে রিপাের্ট দেওয়ার সময় সদস্যদের ঐ উপদেশ দেন।
প্রধানমন্ত্রী তার সফরের বিবরণ দানের শেষে এই প্রত্যয় ব্যক্ত করেন যে শরণার্থীরা এক অথবা দু’মাসের মধ্যে কিংবা আরও শীঘ্র ফিরে যাবে।”
প্রধানমন্ত্রী তার সফরের বিবরণ দানের শেষে এই প্রত্যয় ব্যক্ত করেন যে শরণার্থীরা “এক অথবা দু’মাসের মধ্যে কিংবা আরও শীঘ্র ফিরে যাবে।”
প্রশ্নোত্তরের পূর্বে কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে এই অভিমত ব্যক্ত করে যে প্রধানমন্ত্রী সফর বাঙলাদেশ প্রশ্নে ভারতের মনােভাবকে বিদেশে অনেক বেশি স্বচ্ছ ও প্রাঞ্জল করেছে।
কাশ্মীরের সদস্য সৈয়দ আহমেদ আগার প্রশ্নের জবাবে ইন্দিরা গান্ধী বলেন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রস্তাবিত ৬ সদস্যের কমিশন যদি বাঙলাদেশ সমস্যার সামগ্রিক পরিস্থিত পর্যবেক্ষণ করে তবে তাদের সফরের কোন আপত্তি নেই। তিনি বলেন ঐ পরিদর্শক দল জাতিসংঘের পর্যবেক্ষক হােন কিংবা নিক্সনের মনােনীত ব্যক্তি হােন, গেরিলারা পাকিস্তানের জঙ্গীশাহীর নাগপাশ থেকে মাতৃভূমিকে মুক্ত করার জন্য কি করছে কেবল তা দেখার কাজ তাদের নয়। নিক্সনের মনােনীত ব্যক্তিদের সফরের আমরা পূর্ণ বিরােধী নই। আমরা চাই তারা সমস্যাটিকে স্বাধীন ও ন্যায়সঙ্গতভাবে পর্যবেক্ষণ করবে। তাদের, বর্তমান সংকটের মূলে যেতে হবে, যেমন এই সামরিক শাসনের শ্বাসরােধকারী অবস্থার মধ্যেও নির্বাচনের অনুষ্ঠান, আওয়ামী লীগের অতুলনীয় বিজয়, জীবন্ত রাজনৈতিক সত্যকে স্বীকার করায় পাক-প্রেসিডেন্টের অনীহা এবং বাঙলাদেশের জনগণের উপর সন্ত্রাসের রাজত্ব কায়েম প্রভৃতি সমস্ত বিষয়গুলিই অনুধাবন করতে হবে।
প্রধানমন্ত্রী একথার পুররুল্লেখ করেন যে বিদ্ধ জনমত বাঙলাদেশ প্রশ্নে ভারতের অনুকূলে সুনির্দিষ্টভাবে এসেছে এবং পাকিস্তান বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
নব্বই মিনিট স্থায়ী এই আলােচনায় প্রধানমন্ত্রী বলেন তিনি জানেন না বঙ্গবন্ধু মুজিবর রহমান এখনও জীবিত আছেন কি না। তিনি বলেন, “আমি নিশ্চিত নই যে এমন কি আমেরিকানরাও মুজিবর রহমানের সঙ্গে দেখা করার অনুমতি পান কি না।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন ভুট্টোর পিকিং সফর সফল হয় নি তবে পাকিস্তান চীনের কাছ থেকে কিছু অস্ত্র পেয়েছে।

সূত্র: কালান্তর, ১৭.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!