You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের শরণার্থীর সংখ্যা ১ কোটিতে দাঁড়াবার সম্ভাবনা
রাজ্যসভায় খাদিলকারের আশঙ্কা প্রকাশ

নয়াদিল্লী, ৩০ জুলাই (ইউএনআই) শ্রম ও পুনর্বাসন মন্ত্রী শ্রী আর, কে, খাদিলকার আজ রাজ্যসভায় বলেন, যে হারে বাঙলাদেশ থেকে শরণার্থীরা ভারতে আসছেন তাতে তাদের সংখ্যা ১ কোটিতে দাঁড়াবার সম্ভাবনা রয়েছে।
শ্রীঅর্জুন অরােরা এবং অপর ৪ জন সদস্যের এক প্রশ্নের জবাবে শ্রীখাদিলকার বলেন, বাজেটে শরণার্থীদের রিলিফের জন্য বরাদ্দ ৬০ কোটি টাকা সরকার ইতিমধ্যেই ব্যয় করে ফেলেছেন। পুনরায় হিসাব করে দেখা হচ্ছে এবং সরকার শীঘ্রই অতিরিক্ত টাকা বরাদ্দের দাবি উপস্থিত করবেন। শ্রীখাদিলকার বলেন, অন্যান্য দেশ থেকে এ পর্যন্ত যে সাহায্য পাওয়া গেছে তা খুবই অপ্রতুল। এ পর্যন্ত সাহায্য বাবদ মাত্র ১৩ কোটি ১০ লক্ষ ডলার পাওয়া গেছে।
শ্ৰীভূপেশ গুপ্ত জিজ্ঞাসা করেন, সরকার প্রয়ােজনীয় টাকা কি উপায়ে সংগ্রহের কথা ভাবছেন?
তিনি প্রস্তাব দেন যে, সাধারণ মানুষকে বােঝা বহনের কথা না বলে বিদেশী ও ভারতীয় একচেটিয়াপতিদের সংস্থা এবং নৃপতিদের কাছ থেকে টাকা সংগ্রহ করা উচিত।
অপর এক প্রশ্নের জবাবে শ্রীখাদিলকার বলেন যে, ২৪ জুলাই’র হিসাবে দেখা যায় বাঙলাদেশ হতে আগত ২৩ লক্ষ ৬৯ হাজার ৪ শত ৫ জন শরণার্থী তাদের বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনের সঙ্গে বাস করছেন।
শ্রম ও পুনর্বাসন দপ্তরের উপমন্ত্রী শ্রী বি, জি, বার্মা, পশ্চিম বঙ্গ কর্তৃক বাঙলাদেশ হতে আগত শরণার্থীদের শিবিরগুলির প্রশাসন ভার সেন্যবাহিনীর হাতে ন্যস্ত করার অনুরােধের কথা আজ রাজ্যসভায় অস্বীকার করেন।
শ্রী এম, কে, মােটার এক প্রশ্নের উত্তরে শ্রী বার্মা বলেন, ঐরূপে করার কোনাে অভিপ্রায় তাদের নেই।
দৃষ্টি আকর্ষণ করেন। ঋণের জন্য যে সিকিউরিটি চাওয়া হচ্ছে তা গরিব কৃষকদের বিরুদ্ধে যাচ্ছে বলে তারা বলেন।

সূত্র: কালান্তর, ৩১.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!