You dont have javascript enabled! Please enable it!

পূর্ব পাকিস্তান শরণার্থী সমস্যা সম্পর্কে সােভিয়েত সংবাদপত্রগুলির মন্তব্য

কলকাতা, ২২ অক্টোবর (এপিএস)- পূর্ব পাকিস্তান থেকে আগত শরণার্থীদের সমস্যার প্রতি সােভিয়েত সংবাদপত্রগুলি সর্বদাই মনোেযােগ দিচ্ছে।
পূর্ব পাকিস্তানের ঘটনাবলীর শিকার লক্ষ লক্ষ মানুষের দুঃখকষ্ট লাঘব করার কাজে ভারত যে বিরাট ভূমিকা পালন করছে সমস্ত পত্রিকাই তা উল্লেখ করছে এবং সােভিয়েত ইউনিয়ন শরণার্থীদের জন্য যে সাহায্য পাঠাচ্ছে সে সম্পর্কে পাঠকদের খবর পরিবেশন করেছে। দৃষ্টান্তস্বরূপ প্রাভদা লিখেছে যে মানবিক বিবেচনাবােধের দ্বারা চালিত হয়ে সােভিয়েত সরকার পূর্ব পাকিস্তান ছেড়ে চলে আসা লক্ষ লক্ষ মানুষের জন্য খাদ্যসামগ্রী পাঠিয়েছেন এবং পাঠিয়ে যাবেন। পত্রিকাটি লিখেছে যে সােভিয়েত জাহাজ ‘রাজদোলনােয়ে শরণার্থীদের জন্য চাল নিয়ে ক্লাদিভােস্তক থেকে কলকাতায় এসে পৌঁচেছে। রেডক্রস সােসাইটির কাজকর্মের বিবরণও পত্রিকাটি দিচ্ছে। রেডক্রস সােসাইটি ভারতে চাল, চিনি ও বস্ত্রাদি পাঠাচ্ছে।
‘প্রাভদা ও অন্যান্য সােভিয়েত পত্রিকাগুলি জোর দিয়ে দেখাচ্ছে যে ভারতের প্রচেষ্টা ও সােভিয়েত ইউনিয়ন থেকে প্রেরিত সাহায্য সহ বাইরের সাহায্য সত্বেও শরণার্থীদের অবস্থা অত্যন্ত শশাচনীয়। খাদ্য সামগ্রী, কাপড়চোপড় ও ওষুধপত্রের নিরাতিশয় অভাবে তারা কষ্ট পাচ্ছেন।
মস্কোয় এবং অন্যান্য সােভিয়েত শহরে অনুষ্ঠিত প্রতিবাদ সভা সম্পর্কে খবরাখবর পত্রিকাগুলি প্রকাশ করছে। এই সমস্ত সভায় অংশ গ্রহণকারীরা পাকিস্তান কর্তৃপক্ষের সমালােচনা করেন। এই পাকিস্তানি কর্তৃপক্ষের কাজের ফলেই লক্ষ লক্ষ শান্তি প্রিয় মানুষ তাদের জমিজমা ছেড়ে প্রতিবেশী দেশে আশ্রয় গ্রহণ করতে বাধ্য হয়েছেন। এই সমস্ত সভা সােভিয়েত জনগণ পূর্ব পাকিস্তানের জনগণের বিরুদ্ধে কর্তৃপক্ষের ব্যাপক নিপীড়নের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং দাবি করেন যে পাকিস্তান সরকারকে পূর্ব পাকিস্তানের প্রগতিশীল নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা এবং শান্তিপ্রিয় জনসমষ্টির উপর নির্যাতন বন্ধ করতে হবে, শরণার্থীদের যথাশীঘ্র সম্ভব স্বদেশে প্রত্যাবর্তনের উপযােগী অবস্থা সৃষ্টি করতে হবে।
এইসব সভায় গৃহীত প্রস্তাবগুলিতে জোর দিয়ে বলা হয়েছে যে পাকিস্তানের পরিস্থিতির স্বাভাবিকীকরণ পৃথিবীর মানুষের এবং প্রথমত পাকিস্তানের জনগণের আশা-আকাঙ্ক্ষা সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে এবং দক্ষিণ এশিয়ায় উত্তেজনা প্রশমনে সহায়ক হবে।

সূত্র: কালান্তর, ২৪.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!