You dont have javascript enabled! Please enable it!

কেন্দ্রের কাছে উদ্বাস্তুদের জন্য ৭টি শিল্প এস্টেট ও ৩টি শিল্পাঞ্চল স্থাপনের সুপারিশ
(বিশেষ প্রতিনিধি)

নয়াদিল্লী, ২৮ অক্টোবর- পূর্ববঙ্গের ছিন্নমূল উদ্বাস্তুদের পুর্নবাসনের উদ্দেশ্যে ৭টি শিল্প এস্টেট ও ৩টি শিল্পাঞ্চল স্থাপনের জন্য পশ্চিমবঙ্গের পুর্নবাসন কাজকর্ম সংক্রান্ত রিভ্যিয় কমিটি তার ৯ম রিপােটে কেন্দ্রীয় শ্রম ও পুনর্বাসন মন্ত্রী শ্রী আর কে খাদিলকারের কাছে সুপারিশ করেছে।
কমিটির চেয়ারম্যান এন সি চ্যাটাজি ঐ রিপাের্টটি গত ১১ অক্টোবর শ্রীখাদিলকারের কাছে পেশ করেছেন। এর আগের ৪টি রিপাের্টে যে সুপারিশ করা হয়েছিল তার প্রয়ােগের জন্য সরকারও এ পর্যন্ত ৫ কোটি ৪৫ লক্ষ টাকা মঞ্জুর করেছেন। অন্য ৪টি রিপোের্ট এখনাে সরকারের বিবেচনাধীন রয়েছে।
২৪ পরগনা, কলকাতা, বর্ধমান ও হুগলী এই ৪টি জেলায় উদ্বাস্তুদের ঘন বসতিপূর্ণ এলাকায় ঐ শিল্প এস্টেট এবং শিল্পাঞ্চলগুলি স্থাপনের জন্য সরকারের কাছে কমিটি প্রস্তাব করেছে। এর মধ্যে শিল্প এস্টেটের জন্য মােট ৪৩,৬৮ একর এবং শিল্পাঞ্চলের জন্য ১৪,৪৮ একর জমি নির্ধারণ করা হয়েছে। ঐ ৭টি শিল্প এস্টেট ও ৩টি শিল্পাঞ্চলের অধীনে ২৩৬টি ক্ষুদ্র এবং ৩টি মাঝারি শিল্প কারখানা গঠিত হবে এবং এই উদ্দেশ্যে ব্যয় করা হবে প্রায় ৬ কোটি ৪ লক্ষ টাকা। এইসব কারখানায় প্রায় ৬ হাজার ব্যক্তিকে কাজ দেওয়া যাবে যার মধ্যে ৪ হাজারই হবেন উদ্বাস্তু।
ঐ শিল্প কারখানাগুলির জন্য কমিটি সম্ভাব্য জায়গাগুলিরও উল্লেখ করেছেন। জায়গাগুলি হলাে, ট্যাংরাে (কলকাতা), পঞ্চানগ্রাম (২৪ পরগনা), কোতরং এবং ভদ্রেশ্বর (হুগলী)। এই সমস্ত শিল্প কারখানায় ৪ হাজারেরও বেশি চাকুরির সৃষ্টি করা হবে।
পশ্চিমবঙ্গ সরকারের শিল্পোন্নয়ন দপ্তর ছাড়াও সম্ভবতঃ শিল্প পুনর্বাসন কর্পোরেশন ও কুটির শিল্প দপ্তর ঐ এস্টেটগুলি গঠন করবে।

সূত্র: কালান্তর, ২৯.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!