You dont have javascript enabled! Please enable it!

ঊনসত্তরের গণআন্দোলনের শহীদদের তালিকা (ঢাকা ও ঢাকার বাইরে)
(তালিকাটি সম্পূর্ণ দাবী করা যায়না। তবে যতটুকু সম্ভব সংগ্রহ করা হয়েছে।)

ঢাকায় যাঁরা শহীদ হন :
১. আবদুল মজিদ (শহীদ ৮/১২/৬৮) গুলির স্থান ও নীলক্ষেত, পেশা ও ওয়াপদার কর্মচারী। ২. আবু (শহীদ ৮/১/৬৮) গুলির স্থান ও গুলিস্তান, পেশা ও সাইকেল মিস্ত্রী। ৩. আসাদুজ্জামান (শহীদ ২০/১/৬৯) গুলির স্থান ও মেডিকেল কলেজের কাছে, পেশা ও ছাত্র ও কৃষক সংগঠক। ৪. মতিউর রহমান (শহীদ ২৪/১/৬৯) গুলির স্থান ও সচিবালয়ের কাছে, পেশা ও ছাত্র। ৫. রুস্তম আলী (শহীদ২৪/১/৬৯) গুলির স্থান ও সচিবালয়ের কাছে, পেশা ও ছাত্র। ৬. মকবুল (শহীদ ২৪/১/৬৯) গুলির স্থান ও সচিবালয়ের কাছে, পেশা ও অজ্ঞাত। ৭. আনােয়ারা বেগম (শহীদ ৫/১/৬৯) গুলির স্থানঃ নাখাল পাড়া, পেশা গৃহবধূ। ৮, রহিমদাদ (শহীদ ২৫/১/৬৯) গুলির স্থান ঃ ধানমণ্ডি এলাকা, পেশা ও চাকুরীজীবী। ৯. আবদুল লতিফ (শহীদ ২৫/১/৬৯) গুলির স্থান ঃ তেজগা এলাকা, পেশা ও ছাত্র। ১০. সরল খান (শহীদ ২৬/১/৬৯) গুলির স্থান ও ঢাকা, পেশাঃ শ্রমিক। ১১. আবদুল আলী (শহীদ ৫/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও শ্রমিক। ১২. সার্জেন্ট জহুরুল হক (শহীদ ১৫/২/৬৯) গুলির স্থান ও ঢাকা সেনানিবাস, পেশা ও সৈনিক। ১৩. ইসহাক (শহীদ ১৭/২/৬৯) গুলির স্থান ও নাজিরাবাজার, পেশা ও প্রেসকর্মী ১৪. রহমতউল্লা (শহীদ ১৮/২/ ৬৯) গুলির স্থান ও নাজিরাবাজার, পেশা ও চাকুরীজীবী। ১৫. আতাহার খান (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও মালিবাগ পেশা ও দর্জি। ১৬. আবদুল আলী (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও মালিবাগ, পেশা ও আইসক্রিম বিক্রেতা। ১৭. আবুল হাশেম (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও মালিবাগ, পেশা ও কাঠমিস্ত্রী। ১৮. রেজাউল করিম (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশাঃ শ্রমিক। ১৯. শহীদ (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও দোকানের কর্মচারী। ২০. লােকমান (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও শ্রমিক। ২১. মজিবুর রহমান (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও শ্রমিক। ২২. শামসু (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও মালিবাগ, পেশা ও হােটেল বয়। ২৩. মুহম্মদ দেলওয়ার হােসেন (শহীদ ২০/২/৬৯) গুলির স্থান ও ঢাকা সেনানিবাস, পেশা ও অজ্ঞাত । ২৪. মনিরুজ্জামান (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও ছাত্র। ২৫. আব্দুস সত্তার (শহীদ ২৮/২/৬৯) গুলির স্থান ঃ ঢাকা, পেশা ও শ্রমিক।

ঢাকার বাইরে যাঁরা শহীন হন ?
মুসা মিয়া (শহীদ ১৩/১২/৬৮) গুলির স্থান ও ফৌজদারহাট, পেশা ও শ্রমিক।
মিয়াচান (শহীদ ২৯/১২/৬৮) গুলির স্থান ও হাতিরদিয়া, পেশা ও কৃষক। ৩. হাসান আলী (শহীদ ২৯/১২/৬৮) গুলির স্থান ও হাতিরদিয়া, পেশা ও কৃষক। ৪. চেরাগ আলী (শহীদ ২৯/১২/৬৮) গুলির স্থান ও হাতিরদিয়া, পেশা ও কৃষক।
৫। সিদ্দিকুর রহমান (শহীদ ২৯/১২/৬৮) গুলির স্থান ও হাতিরদিয়া, পেশা ও শিক্ষক। ৬. হাফিজ আহমেদ (শহীদ ১৮/১/৬৯) গুলির স্থান ও রূপগঞ্জ, পেশা ও ছাত্র। ৭. আলমগীর মনসুর (শহীদ ২৪/১/৬৯) গুলির স্থান ঃ ময়মনসিংহ, পেশা ও ছাত্র। ৮. হাসানুজ্জামান (শহীদ ২৪/১/৬৯) গুলির স্থান ও চট্টগ্রাম, পেশাঃ শ্রমিক। ৯, জানু মিয়া (শহীদ ২৪/১/৬৯) গুলির স্থান ও চট্টগ্রাম, পেশা ও শ্রমিক। ১০. আনােয়ার আলী (শহীদ ২৬/১/৬৯) গুলির স্থান ও শিমুলিয়া রেল স্টেশন, পেশা ও শ্রমিক। ১১. জুলহাস সিকদার (শহীদ ২৬/১/৬৯) গুলির স্থান ও সিদ্ধিরগঞ্জ, পেশা ও শ্রমিক। ১২. হারুন আবদুল আজীজ (শহীদ ২৭/১/৬৯) গুলির স্থান ও গৌরিপুর, পেশা ও ছাত্র। ১৩. আলাউদ্দিন (শহীদ ৩০/১/৬৯) গুলির স্থান ও জাজিরা, পেশা ও ছাত্র। ১৪. আবদুল জব্বার মাঝি (শহীদ ৩০/১/৬৯) গুলির স্থান ও জাজিরা, পেশা ও নৌকার মাঝি। ১৫, মহানন্দ সরকার (শহীদ ১/২/৬৯) গুলির স্থান ও জলিরপাড়, পেশা ও ছাত্র ১৬. মজিবর রহমান (শহীদ ৬/২/৬৯) গুলির স্থান ও রাজারগাঁও, পেশা ও ছাত্র। ১৭. কামালউদ্দিন আখন্দ (শহীদ ৬/২/৬৯) গুলির স্থান ঃ রাজারগাঁও, পেশা ও ছাত্র। ১৮. মাজহার আহমেদ (শহীদ ১৫/২/৬৯) গুলির স্থান ও নারায়গঞ্জের কাছে, পেশা ও ছাত্র ১৯. ডঃ সামসুজ্জোহা (শহীদ ১৮/২/৬৯) গুলির স্থান ও রাজশাহী বিশ্ববিদ্যালয়,
পেশা ও শিক্ষাবিদ ২০. আফিজুর রহমান (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থানঃ সেনবাগ, নােয়াখালী, পেশা ও শ্রমিক ২১. আবুল কালাম (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ঃ সেনবাগ, নােয়াখালী, পেশা ও ছাত্র ২২. শামসুল হক (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও সেনবাগ, নােয়াখালী, পেশা ও ছাত্র। ২৩. আবদুর রহমান (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও সেনবাগ, নােয়াখালী, পেশা ও শ্রমিক। ২৪। ইসহাক (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও কুমিল্লা, পেশা ও শ্রমিক। ২৫. আবদুর রাজ্জাক (শহীদ ১৯/২/৬৯) গুলির স্থান ও কুষ্টিয়া, পেশা ও চাকুরীজীবী। ২৬. খােরশেদ আলম (গুলি ঃ ১৯/২/৬৯, মৃত্যু ঃ ২৬/২/৬৯) গুলির স্থান ও সেনবাগ, নােয়াখালী, পেশা ও ছাত্র। ২৭. মাহতাব আলী (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান : দৌলতপুর, খুলনা, পেশা ও নৈশ বিদ্যালয়ের ছাত্র ও শ্রমিক। ২৮. ইসরাফিল বান্দো (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ও দৌলতপুর, খুলনা, পেশা ও শ্রমিক। ২৯. আবদুস সাত্তার (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ঃ দৌলতপুর, খুলনা, পেশা ও ছাত্র। ৩০. আলতাফ (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ও দৌলতপুর, খুলনা, পেশা ও শ্রমিক। ৩১। হাবিবুর রহমান (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ও দৌলতপুর, খুলনা, পেশা ও শ্রমিক। ৩২. নাসির (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ও দৌলতপুর, খুলনা, পেশা ও শ্রমিক। ৩৩. লােকনাথ (শহীদ ২১/২/৬৯) গুলির স্থান ও দৌলতপুর, খুলনা, পেশা ও শ্রমিক। ৩৪. আলাউদ্দিন (শহীদ ২৮/২/৬৯) গুলির স্থান ঃ বরিশাল, পেশা ও ছাত্র। ৩৫. বিশ্বনাথ সাহা (শহীদ ৭/৩/৬৯) গুলির স্থান ঃ টাঙ্গাইল, পেশা ও ছাত্র। ৩৬. দারােগা আলী (শহীদ ৮/৩/৬৯) গুলির স্থান ও শেরপুর, পেশা ও ছাত্র। ৩৭. আবদুল কাদের (শহীদ ২৩/৩/৬৯) গুলির স্থান ও মানিকগঞ্জ, পেশা ও ছাত্র।

তথ্য সংগ্রহ ও ইত্তেফাক ২০ জানুয়ারী ১৯৭০; ঊনসত্তরের অগ্নিঝরা দিনগুলি ও নিগার চৌধুরী। আগামী প্রকাশনী, ঢাকা।

রেফারেন্স – ঊনসত্তরের গণ আন্দোলন ও বঙ্গবন্ধু – তোফায়েল আহমেদ

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!