You dont have javascript enabled! Please enable it!

ইয়াহিয়ার স্বৈরাচারী আদেশের বিরুদ্ধে
ঢাকা শহরে পূর্ণ হরতাল ও স্বতঃস্ফূর্ত গণবিক্ষোভ
আজ পূর্ব পাকিস্তান বন্ধ: কার্ফু জারী

নয়াদিল্লী, ২ মার্চ (ইউ এন আই) পাকিস্তানের জঙ্গী-রাষ্ট্রপতি জেনারেল ইয়াহিয়া খানের স্বৈরাচারী আদেশের বিরুদ্ধে আজ ঢাকা শহরে এক উত্তাল গণ-বিক্ষোভ বিস্ফোরণের মত ফেটে পড়ে। অফিস-কাছারি, দোকান-পাট, কল-কারখানা স্কুল-কলেজ বন্ধ থাকে। বিমান ও ট্রেন চলাচল বাতিল করা হয়।
ঢাকায় আজ পূর্ণ হরতাল-যানবাহন ও জনমানব শূন্য রাজপথগুলিতে সৈন্যবাহিনীর টহল চলতে থাকে। সামরিক তৎপরতা সত্ত্বেও সগ্রামী ছাত্র-জনতার নেতৃত্বে সামরিক শাসন খতম করার দাবিতে মিছিলের পর মিছিল সমগ্র শহর পরিক্রমা করতে থাকে। ন্যাশনাল আওয়ামী পার্টি (ওয়ালি খান গ্রুপ) এবং বাঙ্গলা ন্যাশনাল লীগের আহ্বানে জনসভা অনুষ্ঠিত হয়।
আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান ৩ মার্চ পূর্ব-পাকিস্তানে সর্বাত্মক হরতালের আহ্বান ও জানান।
আজ ইসলামাবাদে যখন আওয়ামী লীগের ছয় দফা কর্মসূচীর ঘােরতর বিরােধী ভূট্টো সাহেব জঙ্গী রাষ্ট্রপতি ইয়াহিয়া খানের সঙ্গে নিভৃত আলােচনায় ব্যস্ত তখন পূর্ব পাকিস্তানের রাজধানী ঢাকা শহর গণক্ষোভের আগুনে জ্বলছে।
এই পরিস্থিতির মােকাবিলায় বেসামাল সামরিক সরকার আজ সন্ধ্যায় ঢাকা শহরে ১১ ঘন্টাব্যাপী কার্ফ জারী করেছে। রাত ৮টা থেকে সকাল ৭ টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
ঢাকায় ছাত্রদের উপর পুলিসের কাঁদানে গ্যাস
গণপরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে গতকাল ছাত্ররা, এক স্বতঃস্ফুর্ত বিক্ষোভ মিছিল সংগঠিত করে। পুলিস এই বিক্ষোভ মিছিলের উপর কাঁদানে গ্যাস ছােড়ে।
সম্ভাব্য আক্রমণের আংশকায় বেতার ও টেলিভিশন ভবনে সৈন্যবাহিনী মােতায়েন করা হয়।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে সব পরীক্ষার দিন ধার্য ছিল তা অনির্দিষ্ট কালের জন্য স্থগিতের ঘােষণা করা হয়েছে।
ক্রিকেট টেস্ট স্থগিত
ঢাকায় গতকাল পাকিস্তান ক্রিকেট দলের সঙ্গে আন্তর্জাতিক দলের এক খেলার কথা ছিল। ইয়াহিয়া খানের ঘােষণার প্রতিবাদে হাজার হাজার জনতা ক্রিকেট খেলা বন্ধের দাবিতে ন্যাশনাল স্টেডিয়ামের দিকে অগ্রসর হয়। এই গণবিক্ষোভের মুখে খেলা স্থগিত থাকে।

৩.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!