You dont have javascript enabled! Please enable it!

শরণার্থীদের সমস্যা আলােচনায়
মার্কসবাদী কমিউনিস্ট নেতাদের উপ রাজ্যপালের সাথে সাক্ষাৎ

গত ১৭ মে মার্কসবাদী কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে নৃপেন চক্রবর্তী, ভানু ঘােষ ও বীরেন দত্ত এমপি লে. গভর্নর শ্রী এ. এল. ডায়াসের সাথে দেখা করে ত্রিপুরায় আগত প্রায় ৬ লক্ষ শরণার্থীর সেবা কাজে সরকারের চরম অপদার্থতা ও দুর্নীতির প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।
প্রতিনিধি দল দাবি করেন, যারা ক্যাম্পে থাকেন না তাদেরও বিনামূল্যে রেশন ও ক্যাশ ডােল দিতে হবে, পঞ্চায়েত প্রধান মাধ্যমে আরাে নতুন ক্যাম্প তৈরি করতে হবে, শিশুদের জন্য দুধ দিতে হবে। চিকিৎসার ব্যবস্থা করতে হবে, স্থানীয় জনসাধারণের জন্য আরাে রেশনের দোকান মাধ্যমে খাদ্য, নিত্যপ্রয়ােজনীয় জিনিসপত্র সরবরাহ করতে হবে। রিলিফের দুর্নীতি দমনে জনগণের সহযােগিতা নিতে হবে, এ্যারােপ্লেন এবং ট্রাকের ব্যবস্থা করতে হবে। উপজাতি জমি যাতে অ-উপজাতির হাতে না যায় তার জন্য কড়া ব্যবস্থা নিতে হবে। যারা পাক আক্রমণে নিহত ও আহত হয়েছেন তাদের আর্থিক সাহায্য দিতে হবে।
লে, গভর্নর জানান, ক্যাম্পের বাইরের শরণার্থীদের রেশন দেওয়া এবং নিহত ও আহতদের সাহায্য দেওয়ার বিষয়ে সরকারের সক্রিয় বিবেচনা আছে। কিছু ট্রাক আমদানি করা হয়েছে। কিছু দুধ শিশুদের জন্য আমদানি করা হয়েছে। অন্যান্য বিষয়গুলাে তিনি বিবেচনার প্রতিশ্রুতি দেন।
প্রতিনিধিদল গােলকপুর চা বাগানের লক-আউট বেআইনি ঘােষণা করা, শ্রমিক, কৃষক, ছাত্র আন্দোলনের ধৃত কর্মীদের মামলা প্রত্যাহার, ম্যাচ ও স্পন পাইপ কারখানা চালু করা, দুর্গানগরের বন্যা নিরােধ এবং রাইমাশর্শার সমস্যাবলী সম্পর্কে লে. গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেন। শরণার্থী শিবিরগুলােতে চরম অব্যবস্থা: ওষুধ ও খাদ্যের অভাবে লােকের মৃত্যুবরণ সাব্রুম ১৪ মে: এই বিভাগের বিভিন্ন শরণার্থী শিবিরগুলোেতে সরকারি অব্যবস্থার ফলে মানুষ চরম দুঃখকষ্টের মধ্যে দিনের পর দিন অতিবাহিত করছে। বিভিন্ন শিবিরে ইতিমধ্যেই ডাইরিয়া, রক্ত আমাশয়, জ্বর ইত্যাদি মহামারী আকারে দেখা দিয়েছে। এ পর্যন্ত অনাহারে এবং ওষুধের অভাবে রানীগঞ্জ শরণার্থী শিবিরে ৩ জন মৃত্যুবরণ করেছে। এই সমস্ত শিবিরের ছিন্নমূলরা কোনােদিন রেশন পাচ্ছেন কোনােদিন পাচ্ছেন না। ২৫/৩০ হাজার লােক বৃষ্টি ও রােদে পুড়ে দিন কাটাচ্ছেন। অপরদিকে সরকারি আমলারা নানা প্রকার দুর্নীতির আশ্রয় নিয়ে তাদের জীবন যাত্রাকে আরাে অসহায় করে তুলছে।

সূত্র: দেশের ডাক
২১ মে, ১৯৭১
০৬ জ্যৈষ্ঠ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!