You dont have javascript enabled! Please enable it!

১৩ ডিসেম্বর ১৯৭১ঃ বঙ্গোপসাগরের পথে ৭ম নৌবহর নোঙ্গর করা অবস্থায় সিঙ্গাপুরে

ভিয়েতনামে নিয়োজিত ৭ম নৌবহর ভিয়েতনামের টঙ্কিন উপসাগর থেকে বঙ্গোপসাগরের পথে রওয়ানা হয় ১০ তারিখে। মালাক্কা প্রণালী (সিঙ্গাপুর) পৌঁছে ১১ তারিখেই সেখানে ৩ দিন নোঙ্গর অবস্থায় ছিল।
আমেরিকার মূল ভূখণ্ডের বাইরে সবচেয়ে বড় নেভাল ফোর্স সপ্তম নৌবহর। এর মুল ঘাঁটি জাপানের ইয়াকোসুকা। পাকিস্তানের পরাজয় নিশ্চিত দেখে আমেরিকা জাতিসংঘকে ব্যবহার করে পাকিস্তানের পক্ষে সামরিক শক্তির ভয় দেখানোর জন্য মহড়া দিচ্ছে যদিও তারা বলছে পূর্ব পাকিস্তান থেকে তাদের নাগরিকদের উদ্ধারের জন্য তারা এটি পাঠাচ্ছে। অন্যান্য দেশ আজ বিমান যোগে তাদের নাগরিকদের পাকিস্তানের দুই অংশ থেকে তাদের নাগরিকদের অপসারন করেছে অথচ যুক্তরাষ্ট্র তা করেনি।
১৯৭১ সালের ১০ ডিসেম্বর সপ্তম নৌবহরের কয়েকটি জাহাজ নিয়ে ‘টাস্কফোর্স ৭৪’ গঠন করা হয়। জাহাজগুলো সিঙ্গাপুরে একত্র হয়ে বঙ্গোপসাগর অভিমুখে যাত্রা শুরু করে। এই বহরের জাহাজগুলোর মধ্যে প্রধান জাহাজটি হলো USS Enterprise। তৎকালীন বিশ্বের সবচেয়ে বড় বিমানবাহী জাহাজ এটি। জাহাজটি ৭৫টি জঙ্গি বিমান বহন করে আসছিল, যার বেশির ভাগই ছিল F-4 Phantom II ফাইটার।
ওই সময় জাহাজটিতে নিউক্লিয়ার বোমাও ছিল। সপ্তম নৌবহরের আরেকটি জাহাজ USS Tripoli। এটি একটি অ্যাম্ফিভিয়াস অ্যাসল্ট শিপ। এতে ২০০০ মেরিন সেনার ব্যাটালিয়ন ও ২৫টি হেলিকপ্টার ছিল। সপ্তম নৌবহরে আরো ছিল USS King, USS Decatur, USS Parsons নামের তিনটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার এবং চারটি গান ডেস্ট্রয়ার- যেগুলোর নাম USS Bausell, Orleck, McKean এবং Anderson।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!