You dont have javascript enabled! Please enable it!

৭ ডিসেম্বর ১৯৭১ঃ বিদেশী রাষ্ট্র

চীন ৬ তারিখেই পাকিস্তান থেকে বিচ্ছিন্নতাবাদী বাংলাদেশকে স্বীকৃতি দেয়ায় ভারতের কঠোর নিন্দা করেছে। চীন বলে ইহা ভারতীয় সম্প্রাসারনবাদের একটি উদাহরন।
ব্রিটিশ প্রধান মন্ত্রী এডওয়ার্ড হিথ বলেছেন সোভিয়েত ইউনিয়ন ও চীনের মধ্যে বিরোধ পাক ভারত সমস্যা সমাধানে প্রতিবন্ধক। চীন তার ঘনিষ্ঠ বন্ধু পাকিস্তানকে সামরিক সহায়তা করতে চাইলেও তা ভারতকে পূর্ব পাকিস্তানের স্বাধীনতাকামীদের সাহায্য করা থেকে অনেক দেরী হয়ে যাবে।
সোভিয়েত কম্যুনিস্ট পার্টি প্রধান ব্রেজনেভ পোলিশ কম্যুনিস্ট পার্টির সম্মেলনে ভাসন দিতে গিয়ে বলেন পাক ভারতের বর্তমান পরিস্থিতির জন্য বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার হরন, পাক সরকারের রক্তক্ষয়ী নীতি ও শরণার্থী ঠেলে দেয়াকে কারন উল্লেখ করেছেন।সোভিয়েত নেতা লিওনিদ ব্রেজনেভ কোনো প্রকার বহিঃশক্তির হস্তক্ষেপ ছাড়া পাক-ভারত সংঘর্ষের একটি শান্তিপূর্ণ সমাধানের আহবান জানান।
তুরস্কের প্রধাম মন্ত্রী নিহাত এরিম বলেছেন পূর্ব পাকিস্তান সমস্যা সম্পূর্ণ পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। তিনি অবিলম্বে পূর্ব পাকিস্তান হতে ভারতীয় সৈন্য প্রত্যাহারের দাবী করেন।
মার্কিন মুখপাত্র ব্রে বলেছেন পাক ভারত যুদ্ধে তার দেশ নিরপেক্ষ অবস্থান নিবে। তবে তারা যুদ্ধ বিরতি ও শান্তি কামনা করেন।
ইন্দোনেশিয়া দুই দেশের সম্পর্ক স্বাভাবিকই করনে তার দেশের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে। প্রস্তাবের বিষয়বস্তু প্রকাশ করেনি।
আফ্রিকান ঐক্য সংস্থা জাতিসংঘে পাক ভারত সমস্যা সমাধানে চেষ্টার ত্রুটি করবে না।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!