You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ শরণার্থীদের জন্য চাল বােঝাই সােভিয়েত জাহাজ

কলকাতা, ১ জুলাই- বাঙলাদেশের শরণার্থীদের জন্য চাল বােঝাই সােভিয়েত জাহাজ “রেভদ” আজ কলকাতা বন্দরে এসে পৌঁছেছে।
সােভিয়েত ইউনিয়নের ব্লাদিভস্কক বন্দর থেকে জাহাজটি প্রথম দফায় ৩৫৭৬ টন চাল নিয়ে এসেছে। সােভিয়েত সরকার বাংলাদেশ শরণার্থীদের সাহায্যার্থে মােট ৫০ হাজার টন চাল ভারত সরকারকে বিনামূল্যে উপহার স্বরূপ দেবেন। ভারতীয় মুদ্রায় এর দাম হবে আনুমানিক ৫ কোটি টাকা। পরবর্তী দফার সাহায্য অচিরেই এসে পৌঁছচ্ছে।
আজ বিকেলে কলকাতা বন্দরে আনুষ্ঠানিকভাবে এই সাহায্যের দলিল একটি ছােট থলি ভর্তি নমুনা চালসহ কলকাতাস্থ সােভিয়েত কন্সার শ্রী ভি, দিউলিন ভারত সরকারের পুর্নবাসন দপ্তরের অতিরিক্ত সচিব কর্নেল পি, এন, লুখয়ার হাতে অর্পণ করেন। অনুষ্ঠানে সােভিয়েত কূটনৈতিক প্রতিনিধির ও ভারতের খাদ্য করপােরেশন, পােট ও পশ্চিমবঙ্গ সরকারের কর্মকর্তারা উপস্থিত থাকেন।
কর্নেল লুখরা সােভিয়েত চাল পরীক্ষা করে বলেন যে, এগুলি “ভাল জাতের ও স্বাস্থ্যকর”। তিনি জানান যে, জাহাজ থেকে নামানাের পর চালের বস্তাগুলি রেল ও পথ পরিবহন যােগে বিভিন্ন শরণার্থী শিবিরে পাঠানাে হবে।
সােভিয়েত জাহাজ “রেভদা”র ক্যাপ্টেন শ্রী ভি, এফ, চুগবােভ জানান যে, ভলাদিভস্ক থেকে কলকাতা বন্দরে পৌঁছতে জাহাজটির ১৮ দিন লেগেছে। আর একটি চাল বােঝাই জাহাজ “জায়সান” সােভিয়েত বন্দর ত্যাগ করে কলকাতা বন্দর অভিমুখে রওনা হয়ে গেছে।
পরবর্তী দফায় সাহায্য নিয়ে আর একটি সােভিয়েত জাহাজ আগামী এক সপ্তাহের মধ্যে কলকাতা পৌঁছবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: কালান্তর, ১.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!