You dont have javascript enabled! Please enable it!

৫ ডিসেম্বর ১৯৭১ঃ নিরাপত্তা পরিষদে যুদ্ধ বিরতি প্রস্তাবে সোভিয়েত প্রথম ভেটো

নিরাপত্তা পরিষদে যুদ্ধ বিরতি ও সীমান্ত থেকে উভয় পক্ষের সৈন্য প্রত্যাহার সহ সাত দফা প্রস্তাব সম্বলিত চীন প্রভাবিত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে সোভিয়েত ইউনিয়ন প্রথম ভেটো দিয়েছে ফলে যুদ্ধ বিরতি প্রস্তাব বাতিল হয়ে গেছে। প্রস্তাব টি ১১-২ ভোটে পরাজিত( ভেটো থাকায়) হয়। ব্রিটেন ও ফ্রান্স ভোট দানে বিরত ছিল। এর আগে সোভিয়েত ইউনিয়নের রাজনৈতিক সমাধান সম্বলিত সোভিয়েত প্রস্তাব নিরাপত্তা পরিষদ প্রত্যাখ্যান করেছিল। ভোটের আগে সোভিয়েত প্রতিনিধি উপ পররাষ্ট্রমন্ত্রী জেকব মালিক এবং চীনা উপ প্রতিনিধি হুয়ান হুয়ার এর মধ্যে ব্যাপক তর্ক হয়। জেকব পরিষদে বাংলাদেশ প্রতিনিধির বক্তব্বের সুযোগ দানের দাবি জানালে তা প্রত্যাখ্যাত হয়।
ভারতের প্রতিনিধি সমর সেন বলেন বাংলাদেশের স্বাধীনতা অর্জন বাস্তব সত্য আর আমরা স্বাধীনতা সংগ্রামীদের সর্বপ্রকার সাহায্য সহযোগিতা অব্যাহত রাখবো। বাংলাদেশের মানুষের উপর শোষণ অব্যাহত থাকবে এমন রাজনৈতিক সমাধান ভারত চায় না। পাকিস্তান যেভাবে আমাদের সীমান্তে গোলাবর্ষণ করছিল তাতে আমাদের পাল্টা হামলা ছাড়া উপায় ছিল না।
পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি আগা শাহী বলেন যুদ্ধ থেকে ভারত কে নিবৃত করা নিরাপত্তা পরিষদের কর্তব্য। পরিষদের সিদ্ধান্ত এমন হতে হবে যাতে পাকিস্তানের সার্বভৌমত্ব সং হতি ও অখণ্ডতা বজায় থাকে।
পরে ইতালি আরেকটি সংশোধনী প্রস্তাব উত্থাপনের চেষ্টারত ছিল।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!