You dont have javascript enabled! Please enable it!

পূর্ববঙ্গের শরণার্থীদের জন্য মার্কিন সাহায্য দেওয়ার উদ্দেশ্যে বিল আসছে

ওয়াশিংটন, ১ নভেম্বর (এপি) মার্কিন সিনেটোর ম্যাকগভার্ন বলেছেন, পরাজিত বৈদেশিক সাহায্য কার্যক্রমের বিলটিতে পূর্ববঙ্গের শরণার্থীদের জন্য যে অর্থব্যয়ের কথা ছিল তা যাতে ব্যয় করা যায় সেজন্য তিনি আজই কয়েকটি বিল পেশ করবেন।
তাছাড়া তিনি ইস্রাইলকে ঋণ দেবার ব্যবস্থা পুরুরজ্জাবিত করার জন্যও বিল পেশ করবেন- যদিও গ্রীসের উৎপীড়ক শাসকদের যাতে সামরিক সাহায্যদান নিষিদ্ধ করা হয় সেজন্যও ব্যবস্থা গ্রহণ করবেন।
আগামী রাষ্ট্রপতি নির্বাচনে এই সিনেটার ডেমোেক্রটিক দলের মননানয়ন লাভের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন।
অন্যদিকে গতকাল ডেমােক্রেটিক দলের সিনেটার ফুল ব্রাইট বলেছেন, ভবিষ্যতে যাতে মার্কিন বৈদেশিক সাহায্য কেবল উন্নতিশীল দেশকে দেওয়া হয় এবং সেগুলির উপর প্রভুত্ব স্থাপনের উদ্দেশ্যে তা দেওয়া না হয় তার ব্যবস্থা করা উচিত।
সিনেট পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান ফুলব্রাইট এক জাতীয় টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন বৈদেশিক সাহায্যকে আন্তর্জাতিক করে তােলা দরকার এবং সর্বোপরি জাতিসংঘ, আন্তর্জাতিক উন্নয়ন ব্যাঙ্ক আন্তঃ আমেরিকান ব্যাংক প্রভূতি আন্তর্জাতিক তর্ক-সংস্থার মাধ্যমে দেওয়া উচিত।
বৈদেশিক সাহায্য কর্মসূচিকে যে পরাস্ত করা হয়েছে তাকে তিনি অনেক বছরের মধ্যে অনুষ্ঠিত একটি অত্যন্ত আশাজনক ঘটনা বলে অভিহিত করেন এবং নিক্সনের প্রতিক্রিয়াকে নাকচ করে দিয়ে বলেন, এর মাধ্যমে সিনেট দায়িত্বশীলতারই পরিচয় দিয়েছে।

সূত্র: কালান্তর, ২.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!