You dont have javascript enabled! Please enable it!

০২ ডিসেম্বর ১৯৭১ঃ গোলাম আজম

পশ্চিম-পাকিস্তানে অবস্থানরত জামাত প্রাদেশিক সভাপতি গোলাম আজম রাওয়ালপিন্ডি থেকে লাহোর গমন করেন সেখানে তিনি সাংবাদিকদের জানান, জাতীয় সরকার গঠিত হলে সে সরকারের নেতা হবেন অবশ্যই নূরুল আমিন। তিনি জাতীয় সরকারের পররাষ্ট্র, শিক্ষা এবং অর্থ দফতরের ভার পূর্ব-পাকিস্তানিদের হাতে দেয়ার দাবি জানায়। এর কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, এতে করে পূর্ব-পাকিস্তানিদের মধ্যে আস্থা সৃষ্টি হবে। তা ছাড়া পররাষ্ট্র দফতরের দায়িত্বে কোনো পূর্ব-পাকিস্তানি থাকলে শত্রুদের ‘বাংলাদেশ’ তামাশার উপযুক্ত জবাব দিতে পারবে।
পরে লাহোরে বার সমিতির এক সভায় এই মর্মে সতর্ক বানী উচ্চারণ করেন যে পশ্চিম পাকিস্তানের যে সকল নেতা পূর্ব পাকিস্তানের সমাজতন্ত্রীদের সাথে হাত মিলিয়েছেন তারা পাকিস্তানের বিচ্ছিন্নতাবাদে সহায়তা করছেন। এসকল সমাজতন্ত্রীরা পৃথিবীর যেকোনো দেশের সাহায্য নিয়ে পাকিস্তানকে খণ্ড বিখণ্ড করতে পারে। সম্প্রতি বেআইনী ঘোষিত ন্যাপ সে কাজ করে যাচ্ছিল। তিনি বলেন আমরা একত্রে বসবাস করিব এবং সময় আসলে ভারতের বিরুদ্ধে জেহাদ করে এবং ধর্ম রক্ষায় মৃত্যুবরণ করব।
পাকিস্তান পিপলস পার্টি ও পাকিস্তান জামায়াতে ইসলামীর পূর্ব পাকিস্তান শাখার নেতৃবৃন্দ পৃথক ভাবে পাকিস্তানের অখন্ডতা রক্ষার লক্ষ্যে অবিলম্বে পশ্চিম পাকিস্তানের সীমান্ত থেকে ভারত আক্রমণ করার জন্য প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রতি আবেদন জানান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!