You dont have javascript enabled! Please enable it!

২০ অক্টোবর ১৯৭১ঃ উপনির্বাচন জাতীয় পরিষদ

মনোনয়ন পত্র দাখিলের পর একাধিক আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫ জন প্রার্থী নির্বাচিত হতে যাচ্ছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন পাবনা ৩ আসনে কনভেনশন লীগের এমএ মতিন, কুষ্টিয়া ২ এর জামাতে ইসলামীর সাদ আহমেদ, ঢাকা ৫ কাপাসিয়া থেকে জামাতের অধ্যাপক ইউসুফ আলী, বরিশাল থেকে শেরে বাংলার ভাগ্নে পিডিপি এর আজিজুল হক নান্না মিয়া, কুমিল্লা থেকে নেজামে ইসলামের আশরাফ আলী, চট্টগ্রামে পিডিপির নুরুল্লাহ। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনে এই তালিকা আর বাড়বে বলে ধারনা করা হয়। গোলাম আজম টাঙ্গাইলে মনোনয়ন পত্র জমা দিয়েছেন তার বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র ওয়াজেদ আলী খান পন্নি। পিপিপি থেকে দুজন ঢাকায় মনোনয়ন পত্র জমা দিয়েছেন।

যারা যারা মনোনয়ন পত্র জমা দিয়েছেন তাদের উল্লেখযোগ্য হলেন আব্বাস আলী খান একেএম ইউসুফ, খান সবুর, ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়া, ফজলুল কাদের চৌধুরী, মাহমুদুন্নবি চৌধুরী, ফরিদ আহমেদ। মাহমুদুন্নবি চৌধুরী, ফরিদ আহমেদ, ফজলুল কাদের চৌধুরী একই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ফরিদ আহমেদ এর নিজস্ব এলাকা কক্সবাজার। আব্বাস আলী লড়বেন মুসলিম লীগ (কন) এর আব্দুল আলিমের সাথে। খান সবুর লরবেন জামাতের শামশুর রহমানের সাথে। ফরিদপুরে শান্তি কমিটির দুই প্রভাবশালী নেতা মুখোমুখি হয়েছেন একজন ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়া ও অপর জন আফজাল হোসেন। ন্যাপ সাধারন সম্পাদক মশিউর রহমান মনোনয়ন পত্র জমা দেয়ার জন্য রংপুর অবস্থান করছেন।
নোটঃ ইউসুফ আলী চৌধুরী মোহন মিয়া কয়েকদিন পরেই মারা যান। জামাতের ইউসুফ আলীর নাগরিকত্ব ৭২ সালে বাতিল হয়েছিল। ময়মন সিংহ ১০ থেকে মনোনয়ন কিনেছেন মানবতা বিরোধী অপরাধে দণ্ডিত আব্দুল হান্নান।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!