You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
২৬শে ফেব্রুয়ারি ১৯৬৯
জনসংখ্যার ভিত্তিতে প্রতিনিধিত্ব : কাইউম কর্তৃক শেখ মুজিবের দাবী সমর্থন

পেশোয়ার, ২৫শে ফেব্রুয়ারি- অধুনালুপ্ত উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী এবং পাকিস্তান মুসলিম লীগের প্রাক্তন সভাপতি খান আবদুল কাইয়ুম খান গতকাল বলেন যে, সংখ্যাসাম্যের নীতি পরিত্যাগ এবং সরকারী পর্যায়, আইন পরিষদ ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহ পূর্ব পাকিস্তান সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধিত্ব প্রদান করা উচিত।
তিনি আরও বলেন যে, প্রতিরক্ষার দায়িত্ব পূর্ব পাকিস্তানের হাতেই অর্পণ করা উচিত। কারণ, তাঁহার মতে উভয় অঞ্চলকে আত্মরক্ষার দায়িত্ব গ্রহণ করিতে হইবে।
তিনি অভিযোগ করেন যে, কেন্দ্রীয় সরকারের কতিপয় প্রতিক্রিয়াশীল চক্রের কারসাজিতেই পূর্ব পাকিস্তানের প্রতি প্রদত্ত ওয়াদা পূরণ করা যায় নাই।
এক সাংবাদিক সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে তিনি সক্রিয় রাজনীতিতে তাঁহার প্রবেশের কথা ঘোষণা করেন। তিনি বলেন যে, শীঘ্রই তিনি সুষ্ঠু অর্থনৈতিক কর্মসূচীভিত্তিক কোন দলে যোগদান করিবেন। প্রসঙ্গতঃ উল্লেখযোগ্য যে, গত ডিসেম্বর মাসে তিনি কাউন্সিল মুসলিম লীগ হইতে পদত্যাগ করেন।
তিনি বলেন যে, শীঘ্রই তিনি জনাব ভুট্টো, এয়ার মার্শাল আসগর খান, জেনারেল আজম ও অন্যান্য নেতার সঙ্গে সাক্ষাৎ এবং উভয় প্রদেশের বিভিন্ন স্থানে বক্তৃতা করিবেন।
তিনি আরও বলেন যে, অর্থনৈতিক অব্যবস্থার ফলেই বর্তমানে গণ- অভ্যুত্থান দেখা দিয়াছে। কাজেই শুধু সার্বজনীন ভোটাধিকার আদায় করা হইলেই জনসাধারণ সন্তুষ্ট হইবে না। -এপিপি

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!