You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের স্বীকৃতির প্রশ্নে
পার্লামেন্টে বিরােধীদল সােচ্চার

আগরতলা, ২৭ মে: গত ২৪ মে লােকসভার বাজেট অধিবেশন শুরু হওয়ার সাথে সাথে বিরােধী পক্ষ বাংলাদেশকে স্বীকৃতিদানের প্রশ্নে সােচ্চার হয়ে ওঠেন। স্পিকার বিরােধী দলগুলাে দ্বারা আনীত মুলতবি প্রস্তাব বাতিল করিয়া রুলিং দেওয়ার প্রতিবাদে স্বতন্ত্র ও মুসলিম লীগ সদস্যগণ ছাড়া সকল বিরােধী দলের সদস্যগণ লােকসভা কক্ষ ত্যাগ করেন। রাজ্যসভায়ও অনুরূপ ঘটনা ঘটে।
মার্কসবাদী কমিউনিস্ট সদস্য জ্যোতির্ময় বসু বলেন, বাংলাদেশের স্বীকৃতির প্রশ্নে সরকার পক্ষ মূলতবি প্রস্তাব উত্থাপনে ভীত এবং সরকার শুধুমাত্র জনসাধারণকেই নয় লােকসভাকেও প্রতারণা করিতেছেন।
২৫ মে, বাংলাদেশ সম্পর্কিত বিতর্কের সূচনা করে কংগ্রেস সদস্য অশােক সেন বলেন, শুধুমাত্র গণহত্যা বন্ধের জন্য নয় ভারতের নিরাপত্তা, সার্বভৌমত্ব ও মর্যাদা রক্ষার জন্যও বাংলাদেশকে স্বীকৃতি দিতে হবে।

দশরথ দেবের ভাষণ
বিতর্কে অংশগ্রহণ করে মার্কসবাদী কমিউনিস্ট দলের সহকারী নেতা দশরথ দেব বলেন, বাংলাদেশ সরকারকে স্বীকৃতির ব্যাপারে যত দেরি করা হবে ততােই মুক্তিযােদ্ধাদের ক্ষতি করা হবে।
তিনি বলেন, শুধু পাক ফৌজ বাংলাদেশ থেকে উৎখাত হলে তবেই পঁয়ত্রিশ লক্ষ শরণার্থীর পক্ষে নিরাপদে সে দেশে ফেরা বা বসবাস সম্ভব হবে। শুধু প্রস্তাব পাস করে বা ইয়াহিয়ার ফৌজের কসাই বৃত্তির নিন্দা করে নিশ্চয়ই পাক দখলদার বাহিনীকে বাংলাদেশ থেকে উৎখাত করা যাবে না। মুক্তিযােদ্ধারা যাতে লড়াই করে পাক ফৌজকে উৎখাত করতে পারে তার জন্য তাদের সব রকম সাহায্য ভারতকে দিতে হবে। তিনি বলেন, নয় লক্ষ শরণার্থীর চাপে ত্রিপুরার অর্থনীতি ভেঙে পড়েছে।

সূত্র: দেশের ডাক
২৮ মে, ১৯৭১
১৩ জ্যৈষ্ঠ, ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!