You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পাকিস্তান
১৮ই ফেব্রুয়ারি ১৯৬৯
‘মুক্ত মানুষ’ হিসেবে ছাড়া শেখ মুজিব গোলটেবিল বৈঠকে যোগ দেবেন না :
আজ আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার হবে?
(ষ্টাফ রিপোর্টার)

বিশ্বস্ত সূত্রে জানা গেছে রাষ্ট্র-বনাম শেখ মুজিব ও অন্যান্যদের মামলা প্রত্যাহার করা না হলে ছ’দফা আওয়ামী লীগের নেতা শেখ মুজিবর রহমান প্রস্তাবিত গোলটেবিল বৈঠকে যোগদানে অস্বীকৃতি জানিয়েছেন। প্রকাশ, মুক্ত ব্যক্তি হিসাবে আলোচনা বৈঠকে যোগদান করতে না পারলে তার রাওয়ালপিণ্ডি যাওয়ার সম্ভাবনা নেই। ওয়াকিফয়াল মহলের খবরে প্রকাশ, আজ মঙ্গলবার ‘আগরতলা ষড়যন্ত্র মামলা’ প্রত্যাহৃত হওয়ার সম্ভাবনা আছে। এখানে উল্লেখ করা যেতে পারে যে প্রস্তাবিত গোলটেবিল বৈঠকে ডাক মনোনীত প্রার্থীদের মধ্যে ছ’দফা আওয়ামী লীগের পক্ষ হতে শেখ মুজিব ব্যতীত অন্য কোন প্রতিনিধি মনোনয়ন হতে ডাক-এর অন্যতম অঙ্গ দল ৬- দফা আওয়ামী লীগ বিরত রয়েছে।
এদিকে রিকুইজিশন পন্থী ন্যাপের পূর্ব পাকিস্তানী সদস্যগণও প্রদেশের পরিবর্তিত পরিস্থিতি নতুন ভাবে বিবেচনা করেন এবং ছ’দফা আওয়ামী লীগের অনুরূপ ভূমিকা গ্রহণের সম্ভাবনা রয়েছে।
ইতিমধ্যে গতকাল রিকুইজিশন ন্যাপের জনাব মহীউদ্দিন আহমদ, দেওয়ান মাহবুব আলী ও পীর হাবিবুর রহমান লাহোর হতে ঢাকা ফিরে এসেছেন।
জনাব মহীউদ্দিন আহমদ ঢাকা ফিরে আমাকে বলেন যে ‘ডাক’ নেতৃবৃন্দ ও প্রেসিডেন্ট আইয়ুবের সরকার যখন দেশের সামগ্রিক অবস্থা পর্যালোচনা করতে সম্মত হয়েছেন তখন বিশেষ করে আগরতলা মামলা শেষ পর্যায়ে কুর্মীটোলার সেনানিবাসে সার্জেন্ট জহুরুল হকের মৃত্যু ও ফ্লাইট সার্জেন্ট ফজলুল হকের আহত হওয়ার ঘটনাটি খুবই রহস্যাবৃত এবং এটা সন্দেহাতীত ঘটনা নয়। তিনি এই ঘটনার অবিলম্বে যথাযথ তদন্ত এবং মামলা প্রত্যাহারের দাবী জানান। তিনি আরো বলেন যে, আলোচনা বৈঠককে সফল করতে হলে শেখ মুজিবুর রহমানকে মুক্ত ব্যক্তি হিসাবে যোগদানের ব্যবস্থা করতে হবে। অন্যদিকে দেশের জনৈক বিশিষ্ট আইনজীবী এই ‘ষড়যন্ত্র’ মামলার বিভিন্ন আইনগত দিক জরুরী অবস্থা প্রত্যাহারের আলোকে বিবেচনা করে দেখছেন।

ট্রাইব্যুনালের অধিবেশন মুলতবী
এপিপির খবরে প্রকাশ, আগরতলা ষড়যন্ত্র মামলার বিচারের জন্য গঠিত বিশেষ ট্রাইব্যুনালের অধিবেশন তিন সপ্তাহের জন্য স্থগিত হয়েছে। গতকাল সোমবার রাতে ট্রাইবুনালের এ্যাসিস্টান্ট রেজিস্ট্রার একথা ঘোষণা করেছেন। আবার ১০ই মার্চ সোমবার মামলার শুনানী শুরু হবে।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!