You dont have javascript enabled! Please enable it!

সংবিধান সম্পর্কে পাক প্রেসিডেন্ট ইয়াহিয়ার সংগে আওয়ামী লীগ নেতাদের সমঝােতা

নয়াদিল্লী, ২৪ জানুয়ারি- (ইউ এন আই) – পাকিস্তানের নতুন সংবিধান প্রতিটি অঙ্গ রাজ্যের সংখ্যাধিক্য ভােটে গৃহীত হতে হবে। অন্ততঃ প্রেসিডেন্ট ইয়াহিয়া খা এবং আওয়ামী লীগ নেতাদের সাম্প্রতিক বৈঠকে এরকম একটা সমঝােতা হয়েছে। সম্প্রতি লীগ নেতাদের সংগে আলােচনা করার জন্য পাক-প্রেসিডেন্ট ঢাকায় এসেছিলেন।
অঙ্গ রাজ্য হিসাবে না করে সকল সংখ্যাধিক্য ভােটের মাধ্যমেই বােঝাবুঝির ক্ষেত্রে বড় রকমের ও সমঝােতা গড়ে তােলার ওপর আওয়ামী লীগ নেতারা গুরুত্ব আরােপ করেছেন। সাপ্তাহিক “হলি-ডে” কাগজে এই খবরটি প্রকাশিত হয়েছে।
সমঝােতার মূল বক্তব্য হ’ল পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং কারেন্সীসহ অর্থনৈতিক ক্ষেত্রে কর বসাবার দায়িত্ব ফেডারেল সরকারের হাতে থাকবে।
বৈদেশিক বাণিজ্য সম্পর্কে যৌথ দায়িত্ব থাকলেও নিয়ন্ত্রণের ক্ষমতা ফেডারেল সরকারের হাতেই থাকবে বলে স্থির হয়েছে।
নতুন সমঝােতায় আর একটি উল্লেখযােগ্য বিষয় হ’ল পূর্ব পাকিস্তান রাইফেলস সম্পর্কে বলা হয়েছে রাইফেল বাহিনী প্রাদেশিক সরকারের হাতেই থাকবে।

সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থ সংরক্ষিত হবে বলে আশা
পাকিস্তান পরিষদের একমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি মেজর ত্রিদিব রায় আশা প্রকাশ করেছেন যে, সংখ্যালঘু সম্প্রদায়ের ধর্ম ও সংস্কৃতির ন্যায়সংগত স্বার্থ নতুন সংবিধানে সংরক্ষিত করা হবে।
“পাকিস্তান অবজারভার খবরটি দিয়েছে। শ্রী রায় বলেছেন, সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা যাতে দেশের ব্যাপারে প্রকৃতই অংশগ্রহণ করতে পারে তার জন্য উপরােক্ত সুযােগ করে দিতে হবে।

সূত্র: কালান্তর, ২৭.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!