You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তান কেন্দ্রীয় আইনসভায়
মুজিবরের দল ৩০০ আসনের ১৬০টি পেল

নয়াদিল্লী, ১৯ জানুয়ারি -(ইউ এন আই) সাইক্লোন বিধ্বস্ত অঞ্চলের ৯টি আসনের সবগুলিতে জয়ী হবার সূত্রে শেখ মুজিবর রহমানের আওয়ামী লীগ পাকিস্তানের কেন্দ্রীয় আইনসভার ২০ জনের সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। গত রবিবার এই ৯টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০ সদস্য বিশিষ্ট পাকিস্তান কেন্দ্রীয় আইন সভায় আওয়ামী লীগ ৩০০ টি আসনের ১৬০টি লাভ করেছে।
পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগের অবস্থা আরাে উন্নত হয়েছে, অবশিষ্ট ২১টি আসনের ২০টিতেই এদল জয়ী হয়েছে। গত রবিবারই এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০ সদস্য বিশিষ্ট প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগের আসন সংখ্যা দাঁড়াল ২৮৮। পাকিস্তান বেতার ঘােষণায় জানা যায় বাকী ১টি আসন নির্দল প্রার্থী লাভ করেছেন।
পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে দলগত অবস্থা আওয়ামী লীগ ২৮৮, পাকিস্তান ডেমােক্রাটিক পার্টি ২, জামাত-ই-ইসলাম ১, জাতীয় আওয়ামী পার্টি (ওয়ালী পরিচালিত) ১, নির্দল-৭।

আইনসভার প্রথম বৈঠক
পাকিস্তান প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বলেছেন যে শিগগিরই ঢাকায় কেন্দ্রীয় আইনসভার প্রথম বৈঠক ডাকা হচ্ছে। আইনসভা ১৩ জন মহিলা সদস্য মনােনীত করবেন। পি পি আইয়ের সংবাদে জানা গেল ১৩ ফেব্রুয়ারি মহিলা সদস্য মনােনীত করা হবে। ১৩ জনের ৭জন পূর্ব পাকিস্তান থেকে, ৬জন পশ্চিম পাকিস্তান থেকে নির্বাচিত হবেন।
মুখ্য নির্বাচন কমিশনার আব্দুল সাত্তার বলেছেন, কেন্দ্রীয় আইন সভায় প্রার্থী মনােনয়নের জন্য পূর্ব পাকিস্তানকে ৭টি অঞ্চলে ভাগ করা হবে। একই প্রদেশের ১৬২ জন কেন্দ্রীয় আইনসভা সদস্য যে কোন ৭জন প্রার্থীকে মনােনীত করবেন।
পশ্চিম পাঞ্জাব থেকে ৩জন এবং সিন্ধু, বেলুচিস্তান ও উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ থেকে ১জন করে মহিলা সদস্য মনােনীত করা হবে।
জেড এ ভূট্টোর পিপলস পার্টি কেন্দ্রীয় আইনসভায় পশ্চিম পাকিস্তানের ১৩৮টি আসনের ৮৭টি আসন লাভ করেছে। এরা অন্ততঃ ৪টি মহিলা আসন পাবেন বলে অনুমিত হচ্ছে। পূর্ব পাকিস্তানের ৭টি আসনই আওয়ামী লীগ প্রার্থীরা পাবেন।
ভূট্টো ২৭ জানুয়ারি ঢাকায় আসছেন
পাকিস্তান বেতার ঘােষণায় প্রকাশ পিপলস পার্টির চেয়ারম্যান জেড এ ভুট্টো আওয়ামী লীগ নেতা শেখ মুজিবরের সঙ্গে আলাপ আলােচনার জন্য ২৭ জানুয়ারি ঢাকায় আসছেন।
করাচি ও লারকানায় প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে ভূট্টোর আলােচনার বিষয়বস্তু পেশ করার জন্য শ্রী ভুট্টো তার দলের কেন্দ্রীয় কমিটির বৈঠক ডাকছেন। গতকাল তিনি সাংবাদিকদের কাছে এ কথা জানান।

সূত্র: কালান্তর, ২০.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!