You dont have javascript enabled! Please enable it!

পিপলস্ পার্টি থেকে পূর্ব-পাকিস্তানের চেয়ারম্যানের পদত্যাগ

নয়াদিল্লী, ৫ জানুয়ারি (ইউ এন. আই)- পাকিস্তান পিপলস পার্টির পূর্ব পাকিস্তান শাখার চেয়ারম্যান মৌলনা নােরােজ জামান ভুট্টোর “অবিবেচনাপ্রসূত” বিবৃতির প্রতিবাদে দলত্যাগ করেছেন বলে ঢাকার দৈনিক ইত্তেফাক জানিয়েছে।
বিবৃতিতে ভুট্টোকে জাতীয় সভার বৈঠকের প্রাক্কালে রাজনৈতিক আবহাওয়া ধোয়াটে না করার জন্য পরামর্শ দিয়ে আওয়ামী লীগের ৬ দফা কর্মসূচির ভিত্তিতে সংবিধান তৈরীর জন্য কাজ করতে আহ্বান জানানাে হয়েছে।
অন্যদিকে এক খবরে প্রকাশ জাতীয় সভার ২ জন নির্দল সদস্য পশ্চিম-পাকিস্তানের পিপলস পার্টিতে যােগদান করায় জাতীয় সভার ৩০০ জন সদস্যের মধ্যে এই দলের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩ জন।

সিন্ধুর জন্য পূর্ণাঙ্গ স্বায়ত্ত শাসনের দাবি
পাকিস্তান টাইমসের এক খবরে বলা হয়েছে জিয়া সিন্ধু ছাত্র ফেডারেশন আওয়ামী লীগের ৬ দফা কর্মসূচির ভিত্তিতে সিন্ধের জন্য পূর্ণাঙ্গ প্রাদেশিক স্বায়ত্ত শাসন দাবি করেছে।
ফেডারেশনের বার্ষিক কনভেনশনে এই মর্মে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবে সিন্ধুকেও উর্দু ও বাংলার সঙ্গে জাতীয় ভাষা করার দাবি জানানাে হয়েছে বলে প্রকাশ।
সিন্ধের প্রখ্যাত কবি শেখ আহায়াজও এই দাবি সমর্থন করেছেন।

নীতির প্রশ্নে মজিবুর রহমান আটল থাকবেন
আওয়ামী লীগ নেতা মুজিবর রহমান ঢাকার এক সম্বর্ধনা সভায় জানান, সংবিধান রচনার ব্যাপারে তিনি পশ্চিম পাকিস্তানের প্রাদেশিক প্রতিনিধিদের সঙ্গে আলােচনায় বসতে রাজী আছেন।
এই প্রসঙ্গে তিনি জানান নীতির ক্ষেত্রে তাদের সঙ্গে সমঝােতা করবেন না। সাম্প্রতিক পাকিস্তানে চালের দর বাড়বার কারণ সম্পর্কে তদন্তের জন্য সরকারের কাছে তিনি দাবি জানান।

সূত্র: কালান্তর, ৬.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!