You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তানের সাধারণ নির্বাচন প্রসঙ্গে প্রাক্তন পাক প্রেসিডেন্ট

নয়াদিল্লী, ৪ জানুয়ারি (ইউ.এন.আই) – পাকিস্তানের প্রথম সাধারণ নির্বাচনের ফলাফলে প্রাক্তন প্রেসিডেন্ট আয়ূব খান সন্তোষ প্রকাশ করেছেন। করাচীর দৈনিক পত্রিকা “জং-” এর সংবাদদাতার কাছে এক সাক্ষাৎকারে তিনি একথা জানান। তিনি বলেছেন, “বিগত নির্বাচনে কিছু লােক যদিও অপ্রয়ােজনীয় রাজনৈতিক বিতর্কের অবতারণা করেছিলেন তথাপি সত্য বেরিয়ে আসবেই এবং অন্ততঃ একজন হলেও আমি সুখী হব।”
“জং” এর রাজনৈতিক ভাষ্যকার প্রাক্তন প্রেসিডেন্টের এই সন্তোষজনক প্রতিক্রিয়ার কারণ বর্ণনা করে বলেছেন— “পিপলস পার্টির চেয়ারম্যান জেড, এ, ভুট্টো সম্পতি এক বিবৃতিতে বলেছিলেন যে, আয়ুব খাঁ ও তার সহকর্মীদের আদালতে বিচার করার জন্য চাপ সৃষ্টি করবেন। আয়ুব খাঁ এখন এই বিবৃতির বিরুদ্ধেই বলিষ্ঠভাবে দাঁড়াতে চাইছেন।

ঢাকার বিরাট জনসভায় শেখ মুজিবর রহমানের ভাষণ
নয়াদিল্লী, ৩ জানুয়ারি (ইউ. এন. আই) • পাকিস্তানের সংবিধানকে এমনভাবে তৈরি করতে হবে, যাতে তেইশ বছরের শােষিত পূর্ব-পাকিস্তানের জনগণের অধিকারকে সংরক্ষণ করা যায়। ঢাকায় অনুষ্ঠিত এক বিরাট জনসভায় আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান এই মর্মে বক্তৃতা করেন।
পূর্বাহ্নে আওয়ামী লীগের নব-নির্বাচিত সদস্যরা পার্টি ঘােষিত ৬ দফা এবং ১১ দফা কর্মসূচিকে মেনে চলার শপথ গ্রহণ করেন।
শ্রী রহমান জনসভায় বলেন, সংবিধান রচনার ক্ষেত্রে তিনি পশ্চিম পাকিস্তানের নির্বাচিত সদস্যদের সঙ্গে সহযােগিতার নীতি অনুসরণ করে চলবেন। সমস্ত দেশের সঙ্গে বিশেষ করে প্রতিবেশী দেশের সঙ্গে মৈত্রীর বন্ধনকে সুদৃঢ় করাই হবে পাকিস্তানের পররাষ্ট্র নীতি। কাশ্মীর ও ফারাক্কা বিরােধের শান্তিপূর্ণ মীমাংসার প্রতিও বিশেষভাবে দৃষ্টি রাখা হবে।
চট শিল্প, ব্যাঙ্ক ও বীমা কোম্পানির জাতীয়করণ এবং ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মকুব ইত্যাদি পার্টির কর্মসূচী গুলােকে কার্যকরী করার চেষ্টা করা হবে বলে শ্রী রহমান উল্লেখ করেন।
যথাসময়ে নির্বাচনে অনুষ্ঠানের জন্য, রাজবন্দী মুক্তির জন্য এবং রাজনৈতিক মামলা প্রত্যাহার করে নেওয়ার জন্য শ্রী রহমান প্রেসিডেন্ট ইয়াহিয়া খানকে ধন্যবাদ জানান।
অবিলম্বে লবণের উপর থেকে কর প্রত্যাহারের এবং টোবাকো ও আখ শিল্পের উপর থেকে করের বােঝা হ্রাসেরও তিনি দাবি জানান।
তিনি আরাে বলেন, কায়েমী স্বার্থান্বেষী মহল এখনও চেষ্টা চালাচ্ছে যাতে নির্বাচিত প্রতিনিধিদের হাতে সহজ উপায়ে রাষ্ট্রীয় ক্ষমতা হস্তান্তরিত হতে না পারে।

সূত্র: কালান্তর, ৬.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!