You dont have javascript enabled! Please enable it!

সংবাদপত্রের বিরুদ্ধে ভুট্টোর জেহাদের কঠোর সমালােচনা

নয়াদিল্লী, ৩ জানুয়ারি (ইউ এন আই) পাকিস্তান পিপল্স পার্টির চেয়ারম্যান শ্রী জেড এ ভুট্টো সংবাদপত্রের উপর যে উম্মা প্রকাশ করেছেন, সে সম্পর্কে পাকিস্তানের উভয় অংশের সংবাদপত্রগুলােতে তার বিরুদ্ধে তীব্র সমালােচনা করা হয়েছে। পি পি আই থেকে এ সংবাদ জানা গেছে।
যে সমস্ত সংবাদপত্র ও সাংবাদিক শ্রী ভুট্টো ও তার দলের সমালােচনা করেছে তাদের সম্পর্কে শ্রী ভুট্টো ক্ষিপ্ত হয়ে উঠেছেন এবং তাদের প্রতি হুমকি প্রদর্শন করে এক বিবৃতি দিয়েছেন।
শ্রী ভুট্টোর বিবৃতির উপর পাকিস্তান টাইমসে এক মন্তব্য প্রসঙ্গে বলা হয়েছে ঃ শ্রী ভুট্টোর সঙ্গে যারা একমত নন তাদের বিরুদ্ধে শ্রী ভুট্টো কোন কুপরামর্শে এরূপ ভাষায় হুমকি দিয়েছেন।
‘পাকিস্তান টাইমস’ শ্রী ভুট্টোকে আরও স্মরণ করিয়ে দেয় যে, ভােট-দান এবং ভােটে জয়লাভ করাই গণতন্ত্রের একমাত্র মানদণ্ড নয়। নিজের জন্য চিন্তা করার এবং জাতীয় স্বার্থে কথা বলার জন্য একজন নাগরিকের যে অধিকার রয়েছে সেই মৌলিক আদর্শের স্বীকৃতি দেওয়াই গণতন্ত্রের একটি প্রধান কথা।
শ্ৰী ভুট্টোর উপরােক্ত বিবৃতির উপর পশ্চিম ও পূর্ব পাকিস্তানের বিভিন্ন সংবাদপত্রে বিরূপ সমালােচনা করা হয়েছে।

সংবিধান প্রণয়নের ভিত্তি
আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি শ্রী কামারুজ্জামান বলেন যে, ৬ এবং ১১ দফা ফর্মুলার ভিত্তিতে পাকিস্তানের সংবিধান প্রণয়ন করতে হবে। পাকিস্তান বেতারে’ এ সংবাদ প্রচারিত হয়েছে।
গতকাল ঢাকায় পি পি আই’র সঙ্গে এক সাক্ষাৎকারে শ্রী কামারুজ্জামান উপরােক্ত বক্তব্য বলেন।
হাঙ্গামা সম্পর্কে তদন্ত কমিশন
ময়মনসিংহ বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি যে হাঙ্গামা হয়েছে সে সম্পর্কে তদন্তের জন্য পূর্ব-পাকিস্তান সরকার ঢাকা হাইকোর্টের বিচারপতি সৈয়দ এ বি মুহম্মদ হােসেনের পরিচালনাধীনে একটি তদন্ত কমিশন নিয়ােগ করেছেন। পাকিস্তান বেতারে এ খবর জানা গেছে।

দ্রব্যমূল্য হ্রাসের দাবি
পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান শ্রী জেড এ ভুট্টো নিত্যপ্রয়ােজনীয় পণ্য দ্রব্যের মূল্য বৃদ্ধির দরুণ উদ্বেগ প্রকাশ করেন এবং এই মূল্য বৃদ্ধি রােধের জন্য তিনি সরকারকে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের অনুরােধ জানান। ‘পাকিস্তান বেতারে’ এ সংবাদ প্রচারিত হয়েছে।
করাচীতে এক সাংবাদিক সম্মেলনে ভাষণ প্রসঙ্গে শ্রী ভুট্টো বলেন যে নিত্যপ্রয়ােজীয় দ্রব্যের সরবরাহ ও ক্রয় সম্পর্কে নিয়ন্ত্রণ থাকা উচিত। এবং বন্টনের জন্য ভাষা মূল্যের দোকান ও ডিপাে খােলা প্রয়ােজন।
শ্রমিকদের হয়রানী ও কৃষকদের উচ্ছেদ সম্পর্কে যে খবর পাওয়া গেছে তা বন্ধ করার জন্য শ্রী ভুট্টো আহ্বান জানান।
বি বি সির সংবাদ- ভুট্টো আরও বলেন যে, সুপরিকল্পিতভাবে এই মূল্য বৃদ্ধির দরুণ দেশের সংবিধান প্রণয়নের কাজ ব্যাহত হবে। তিনি জানান যে এই দ্রব্যমূল্য বৃদ্ধি রােধ করার জন্য কোন ব্যবস্থা গৃহীত না হলে তার দল গণবিক্ষোভ সমর্থন করবে।

সূত্র: কালান্তর, ৪.১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!