You dont have javascript enabled! Please enable it!

দিল্লীর পাক-হাইকমিশনের সামনে বিক্ষোভ অব্যাহত
বরােদায় ১৪৪ ধারা ছিনতাইকারীদের অবিলম্বে
ফেরত পাঠানাের জন্য সরকারের দাবি

নয়াদিল্লী, ৫ ফেব্রুয়ারি (ইউ এন আই) – আজ তৃতীয় দিনেও দিল্লীর পাকিস্তানী হাইকমিশনের সামনে ব্যাপক ছাত্র বিক্ষোভ সংগঠিত হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য পুলিশ ৮ রাউণ্ড ফাঁকা আওয়াজ করে।
গুজরাটের বরােদা ও অন্য একটি শহরে প্রচণ্ড বিক্ষোভের দরুন ১১৪ ধারা জারী করা হয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব গােবিন্দ নারায়ণ আজ এক আবেদনে রাজধানীর জনগণকে বিশেষ করে ছাত্রদের শান্ত হওয়ার আবেদন জানান।
প্রতিশ্রুতি অনুযায়ী পাকিস্তান হাইকমিশনকে পূর্ণ নিরাপত্তা দেওয়া হবে বলেও তিনি ঘােষণা করেন।
বিমান ছিনতাইকারীদের অবিলম্বে ভারতে ফেরৎ পাঠাবার জন্য সরকার পাকিস্তানের কাছে দাবি করেছে।
জোর করে বিমান ছিনতাই করে বিধ্বস্ত করার জন্য সারা দেশ জুড়ে পাকিস্তানের বিরুদ্ধে তীব্র বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে।
সকাল থেকে দিল্লী এবং আশ-পাশের বিভিন্ন অঞ্চল থেকে বিক্ষুব্ধ ছাত্ররা জমায়েৎ হতে শুরু করেন। উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং পাঞ্জাবের ছাত্রলীগ আজকের বিক্ষোভে সামিল হন। পুলিশের প্রস্ততিও গতকালের থেকে কঠোরতর ছিল। বেলা সাড়ে বারটা নাগাদ বিক্ষোভকারীরা কাঠের বেড়া ভেঙে দিয়ে দূতাবাসের দিকে এগােবার চেষ্টা করেন। অন্যদিকে পুলিসও বাধা দিতে থাকে। ছাত্রদের মুখে তখন পাকিস্তান বিরােধী স্লোগান। পুলিস এই সময় কাঁদানে গ্যাস ছুঁড়তে থাকে। ছাত্ররা এসব অগ্রাহ্য করে দূতাবাসের সামনে যেতে চাইলে পুলিশ ৮ রাউণ্ড ফাঁকা আওয়াজ করে। ছাত্ররা তখন ফিরে আসে এবং পুলিসকে আক্রমণ করতে থাকে। নতুন করে তখন পুলিস বাহিনী আনতে হয়। আজকের বিক্ষোভের সব থেকে উল্লেখযােগ্য বিষয় হল মুসলমান বাসিন্দাদের অংশ গ্রহণ।

ভারত সরকারের দাবি
বিমান ছিনতাইকারীদ্বয়কে অবিলম্বে ভারত সরকারের কাছে প্রত্যার্পণ করার জন্য ভারত পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে।
পাকিস্তান হাই কমিশনের কাছে প্রদত্ত একটি নােটে ভারত সরকার বলেছেন, এই দুজন লােককে অবিলম্বে উপযুক্ত প্রহরাধীনে আলােচনায় স্থিরীকৃত স্থানে এবং সময়ে ভারতীয় কর্তৃপক্ষের কাছে ফেরৎ দিতে হবে।
নােটে আরও বলা হয়েছে, মহম্মদ হাশিম কুরেশী এবং মহম্মদ আশরাফ (ছিনতাইকারী) গুরুতর অপরাধে অপরাধী এবং ভারতীয় আইনে এদের বিচার হওয়া প্রয়ােজন। পররাষ্ট্র মন্ত্রীকে নােটে পাকিস্তান সরকারকে অনুরােধ করেছেন যে, কোথায় এবং কোন স্থানে ছিনতাইকারীদের ফেরৎ দেওয়া হবে তা যেন শীঘ্রই জানানাে হয়।
ভারতীয় হাইকমিশন নিরাপদ
পাকিস্তান থেকে প্রাপ্ত এক সংবাদে জানা যায় যে, ইসলামাবাদস্থিত ভারতীয় হাইকমিশনের সকল সদস্যই নিরাপদে আছেন। পররাষ্ট্র দপ্তর থেকে প্রচারিত এই সংবাদে বলা হয়েছে, আজ ৩শ ছাত্রের একটি বিক্ষোভ কমিশন ভবনের সামনে অনুষ্ঠিত হয়।
সর্বত্র বিক্ষোভ
গত ৩০ জানুয়ারি, ভারতীয় বিমানটিকে ছিনতাই করে লাহাের ধ্বংস করে ফেলার প্রতিবাদে আজও সারা দেশে বিক্ষোভ প্রদর্শিত হয়। দিল্লী, ওয়াবেঙ্গল, ভূপাল, উজ্জয়িনী বরােদা এবং কলকাতার ক্ষোভ বিশেষ উল্লেখযােগ্য।

সূত্র: কালান্তর, ৬.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!