You dont have javascript enabled! Please enable it!

সরকারের নতুন নির্দেশ
ভারতের আকাশে পাকিস্তানের বেসামরিক বিমানও চলবে না
বিমান ছিনতাই আন্তর্জাতিক অপরাধ- কমিউনিস্ট পার্টি

নয়াদিল্লী, ৪ ফেব্রুয়ারি (ইউ-এন-আই) – ভারতের আকাশে পাকিস্তানের যাত্রী বিমান চলাচল নিষিদ্ধ করার নির্দেশ আজ দেওয়া হয়েছে। এ নির্দেশনামা অবিলম্বে এখানকার পাকিস্তান হাই কমিশনকে এবং ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রীদের কাছে পাঠানাে হয়েছে।
গত ১ ফেব্রুয়ারি লাহােরে ছিনতাই ভারতীয় বিমান ধ্বংসের অব্যবহিত পরেই এদেশের আকাশে সামরিক বিমান চলাচল নিষিদ্ধ করা হয়েছিল। ভারত সরকার বিধ্বংস বিমানটির জন্য আজ ক্ষতিপূরণ দাবি করেছেন এবং ঘটনাটির সম্মানজনক মীমাংসা না হওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে বলে ঘােষণা করেছেন।
ভারতের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে এক বিবৃতিতে ভারতীয় বিমান ছিনতাই ও ধ্বংসের ঘটনাকে ঘৃণ্য কাজ বলে নিন্দা করা হয়েছে এবং ছিনতাইকে আন্তর্জাতিক অপরাধ বলে মন্তব্য করা হয়েছে। একই বিবৃতিতে আরাে বলা হয়েছে, এ ঘটনায় ভারত পাকিস্তান মৈত্রী বিঘ্নিত হবে।
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রিকে প্রেরিত আজকের প্রতিবাদ লিপিটির পূর্ণ বয়ান নিম্নরূপ।
“পাকিস্তান সরকার ভারত ভূখণ্ডে বেআইনী ও আত্মঘাতী কার্যকলাপে উস্কানী, সাহায্য ও উৎসাহ দান করছেন- ভারত সরকার এতে বেশ বিরক্ত বােধ করছেন এই কাজের ফলশ্রুতি হচ্ছে সাম্প্রতিক আই এ সি বিমান ছিনতাইয়ের ঘটনা। ভারত সরকারের পুনঃপুন অনুরােধ উপেক্ষা করে পাকিস্তান সরকার বিমানটি ফিরে আসতে তাে দেনইনি, বরং পশ্চিম পাকিস্তানে কর্তৃপক্ষের নাকের ডগায় দুই দুষ্কৃতকারীকে বিমানটিকে ধ্বংস করে ফেলার অনুমতি দেন। ভারত সরকার সংযম দেখিয়েছিলেন এবং ঘটনাটি যাতে আরাে না ছড়িয়ে পড়ে তার জন্য সদ্য সচেষ্ট ছিলেন।
ভারত সরকার বিমান, মালপত্র তল্পিতল্পা ও ডাকের এবং বিমানটি লাহােরে অবরুদ্ধ থাকার ক্ষতিপূরণ দাবি করেছিলেন। গতকাল পাকিস্তান সরকারের কাছে প্রতিবাদ ও ক্ষতিপূরণ দাবি প্রেরিত হয়েছে। এ ঘটনার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভারত সরকার অবিলম্বে এদেশের আকাশে সমস্ত পাকিস্তান সামরিক বা বেসামরিক বিমান চলাচল নিষিদ্ধ করার সিদ্ধান্ত করছেন। ভারত বা পাকিস্তানের জনগণের অসুবিধার জন্য এ সিদ্ধান্ত করা হয়নি। বরং পাকিস্তান সরকার অবিলম্বে সম্মানজনক সর্তে এবং শান্তিপূর্ণ ভাবে বিষয়টি মিটিয়ে ফেলবেন এই আশা নিয়ে ভারত সরকার এ সিদ্ধান্ত করছেন।”
কাবুলে ভারতীয় বিমান চলাচল স্থগিত
ভারতের আকাশ সীমায় পাকিস্তান বিমান চলাচল নিষিদ্ধ করার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়ান এয়ার লাইনস কর্তৃপক্ষ আজ কাবুলে বিমান চলাচল স্থগিত রাখেন। ইন্ডিয়ান এয়ার লাইনসের বিমান প্রতি সপ্তাহে চার বার কাবুলে যাতায়াত করে।
প্রতি সপ্তাহে ৮২ বার পাকিস্তানী বেসামরিক বিমান ভারতের আকাশ সীমায় চলাচল করে। এয়ার ইন্ডিয়া ও ইন্ডিয়ান এয়ার লাইনসের বিমানগুলি প্রতি সপ্তাহে ২৫০ বার পাকিস্তানের আকাশে যাতায়াত করে। ইন্ডিয়ান এয়ার লাইন্স কর্তৃপক্ষ আজ উত্তর-পূর্ব অঞ্চলে বিমানের যাত্রাপথ পরিবর্তন করেছেন। পূর্ব পাকিস্তানের আকাশসীমা এড়িয়ে বিমানগুলি উত্তরবঙ্গের বাগডােগরা হয়ে চলাচল করবে।
রেডিও পাকিস্তান বলেছে, ভারতের আকাশ নিষিদ্ধ হয়ে যাওয়ায় পাকিস্তান সিংহলের ওপর দিয়ে বেসামরিক বিমান ওড়াবে।
আরও বলা হয়েছে যে, করাচী এবং লাহাের থেকে তিনটি বিমান নিরাপদে আজ ঢাকায় পৌঁছেছে।
লাহাের বিমানবন্দরে ধ্বংসকৃত ভারতীয় বিমান ছিনতাই সম্পর্কে ইন্দিরা গান্ধীর নিন্দার ওপর কোন মন্তব্য করা হয়নি। ধর্মযােদ্ধা!
ধর্মযােদ্ধা বৃটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন গতকাল এক ঘােষণার দুই বিমান ছিনতাইকারীকে “দুই কাশ্মীরী স্বাধীনতার ক্রসেডার” বলে অভিহিত করে। একই ঘােষণায় বিমান ধ্বংসকারীদের জানবাজ…।

সূত্র: কালান্তর, ৫.২.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!