You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশের অভূতপূর্ব গণ-উত্থানের প্রতি
ভারতের কমিউনিস্ট পার্টির অভিনন্দন
ইয়াহিয়ার দমনপীড়নের বিরুদ্ধে পূর্ব-পাকিস্তানের গণ-অভ্যুত্থানে
সংহতি প্রদর্শনের জন্য ভারতের জনগণের প্রতি আহ্বান
(নিজস্ব প্রতিনিধি)

নয়াদিল্লী, ২০ মার্চ পূর্ব পাকিস্তান, অধুনা বাংলাদেশ” এর জনগণের অভূতপূর্ব অভ্যুত্থানকে অভিনন্দিত করে ভারতের কমিউনিস্ট কেন্দ্রীয় কার্যকরি পরিষদ এক প্রস্তাব গ্রহণ করেছেন।
পরিষদের গতকালের অধিবেশনে গৃহীত এই প্রস্তাবে বলা হয়েছে যে, “জাতীয় স্বায়তুশাসন ও গণতন্ত্রের জন্য তাদের সগ্রাম অভূতপূর্ব। স্বাধীনতা ও গণতন্ত্রের স্বার্থে সগ্রামে পূর্ব পাকিস্তানের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে প্রস্তাবে বলা হয়েছে যে, তাদের “আত্মােৎসর্গ বৃথা যায় নি।”
বিগত কয়েক বছরের পাকিস্তানের ঘটনাবলীর ধারা বিশ্রেণ প্রস্তাবে বলা হয়ে যে, “বছর বছর ধরে পূর্ব পাকিস্তানের জনগণ জাতীয় নির্যাতন ও জাতীয় অসম্মান ভােগ করেছেন করাচীর শাসকদের হাতে। তাদের ভাষা ও সংস্কৃতির প্রতি হেয় আচরণ করা হয়েছে ও তা দমন করার চেষ্টা হয়েছে। পাকিস্তানের অর্ধাংশের বেশি যে পূর্ব পাকিস্তান তার প্রতি সুপরিকল্পিতভাবে বৈষম্য করা হয়েছে এবং তার সম্পদ মুষ্ঠিমেয় একচেটিয়াপতি ও পশ্চিম পাকিস্তানের কয়েকটি সমৃদ্ধ পবিরারের স্বার্থে লুঠ করা হয়েছে। জনগণকে প্রাথমিক গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। কমিউনিস্টদের ও অন্যান্য প্রগতিশীলদের ধরপাকড় গ্রেপ্তার ও কারাগারে প্রেরণ অব্যাহত রয়েছে। পূর্ব-পাকিস্তানের প্রতি পশ্চিম পাকিস্তানের শাসকচক্র উপনিবেশের মাফিক ব্যবহার করছে। প্রস্তাবে স্পষ্টভাবে বলা হয়েছে যে, গত বছর পাকিস্তান জাতীয়…

সূত্র: কালান্তর, ২২.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!