You dont have javascript enabled! Please enable it!

পূর্ব পাকিস্তানে অসহযােগ আন্দোলন সর্বত্র ছড়িয়ে পড়েছে
সগ্রাম কমিটি গড়ে তােলার আহ্বানঃ
বৃটিশ নাগরিকদের ঢাকা ত্যাগের তােড়জোড়

নয়াদিল্লী, ৮ মার্চ (ইউ এন আই) – আজই সর্বপ্রথম ‘ঢাকা বেতার কেন্দ্র থেকে আন্দোলন শুরু করার ঘােষণা প্রচারিত হয়েছে। এবং আন্দোলনের বিস্তারিত কর্মসূচী ও ঘােষিত হয়েছে।
জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠ দলের প্রধান হিসাবে শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্তানের সরকারী কর্মচারীদের প্রতি তাঁর নির্দেশ গ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন বলে ‘ঢাকা বেতার কেন্দ্র থেকে জানানাে হয়।
অন্যদিকে ঢাকায় বসবাসকারী বৃটিশ নাগরিকরা ঢাকা ত্যাগের তােড়জোড় শুরু করেছে।
শেখ মুজিবর রহমান অসহযােগ আন্দোলনের যে কর্মসূচী ঘােষণা করেছেন আজ থেকে তা সারা বাংলাদেশ ব্যাপী কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।
শেখ মুজিবর আরও ঘােষণা করেন যে এ সগ্রাম জাতির মুক্তি সংগ্রাম। তিনি এই সংগ্রামকে জয়যুক্ত করার জন্য প্রতিটি গ্রামে ও সহরে সংগ্রাম কমিটি গড়ে তােলার আহ্বান জানান।
এদিকে পাকিস্তানের জঙ্গী সরকারের বিরুদ্ধে অগ্নিগর্ভ পূর্ব পাকিস্তানে বারুদের স্তুপের মত যে সংগ্রাম এক নতুন সম্ভাবনার সূচনা করেছে তার মুখে ঢাকায় অবস্থিত আতংকিত ব্রিটিশ হাই কমিশনার ঢাকায় বসবাসকারী এক হাজার ব্রিটিশ নাগরিকদের ঢাকা ত্যাগের পরামর্শ দিয়েছে।
গতকাল ঢাকায় অনুষ্ঠিত এক বিশাল জনসভায় আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান অসহযােগ আহ্বান জানিয়ে যে ভাষণ দেন আজ ‘ঢাকা বেতার কেন্দ্র থেকে সেই আন্দোলনের বিস্তারিত কর্মসূচী প্রচারিত হয় এবং তা আজ থেকে কার্যকর করার নির্দেশ জানানাে হয়।
সগ্রামের কর্মসূচী :
-সর্বত্র বাসভবনের উপর কালাে পতাকা উত্তোলন।
– প্রতিটি শহর ও গ্রামে সগ্রাম কমিটি গঠন করা। – সরকারী ও আধা সরকারী অফিস-আদালত বন্ধ রাখা
-রেল ও বন্দরের কাজ স্বাভাবিক ভাবে চলবে কিন্তু সৈন্যবাহিনীর জন্য মালপত্র রসদাদি বহন করা চলবে না। সৈন্যবাহিনী যদি বল প্রয়ােগ করে তবে কর্মচারীর কাজ করতে অস্বীকার করবে।
-টেলিফোন দপ্তর ট্রাঙ্ককলগুলি দেখবে। -ব্যাঙ্ক চালু থাকবে, কিন্তু পূর্ব পাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তানে কোন টাকাকড়ি স্থানান্তরিত করা চলবে। -শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে। -রাজস্ব দেওয়া বন্ধ থাকবে।
-রেডিও টেলিভিশন এবং সংবাদপত্রগুলিকে আওয়ামী লীগ নেতাদের বিবৃতি প্রচার করতে হবে। যদি এ সংবাদ প্রচারে বাধা দান করা হয় তবে কর্মচারীরা কাজ চালাতে অস্বীকৃতি জানাবে।
-আপাততঃ পূর্ণ হরতাল হবে না। কিন্তু যে কোন মুহূর্তে আংশিক বা পূর্ণ হরতালের আহ্বান জানানাে হবে।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে একদিকে যখন পাকিস্থান বেতারে’ উপরােক্ত আন্দোলনের কর্মসূচী গােপন করা হয়েছে, অন্যদিকে ঢাকা বেতার কেন্দ্র থেকে আন্দোলনের বিস্তারিত কর্মসূচী প্রচারিত করা হচ্ছে।
বি বি সি-র খবর :
জেনারেল ইয়াহিয়া খান যদি সামরিক আইন তুলে না নেন এবং বিগত নির্বাচনে বিজয়ী সংখ্যাগরিষ্ঠ দলের হাতে ক্ষমতা হস্তান্তর না করেন তবে এই আইন অমান্য অভিযান চলতেই থাকবে।

সূত্র: কালান্তর, ৯.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!