You dont have javascript enabled! Please enable it!

পূর্ব পাকিস্তানের লাগাতার ধর্মঘট অবরুদ্ধ ঢাকা শহরে জনতা পুলিসে সংঘর্ষ : ৩০ জনেরও বেশি নিহত

নয়াদিল্লী, ৪ মার্চ (ইউ এন আই) পাকিস্তান গণপরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে সারা পূর্বপাকিস্তান জুড়ে চলেছে লাগাতার হরতাল-বিক্ষোভ জনসভা আর স্বতঃস্ফূর্ত প্রতিরােধ। ফৌজী শাসনের সন্ত্রাসের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের মানুষ গর্জে উঠেছে। সৈন্যবাহিনী কর্তৃক অবরুদ্ধ ঢাকা শহরের রাজপথে গত দুইদিন নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষুব্ধ জনতার হাতাহাতি লড়াই-এ ৩০ জনের বেশি নিহত এবং শতাধিক আহত হয়েছেন। ঢাকা, রংপুর খুলনা, সিলেটে আজও কার্ফ্যু জারি বলবৎ আছে। অস্ট্রেলিয়া বেতার থেকে এ সংবাদ প্রচারিত হয়েছে।
‘ঢাকা বেতারের খবর : ঢাকা, চট্টগ্রাম, খুলনা এবং রংপুরে গত দুদিনের হরতালে বহু সংখ্যক লােক হতাহত হয়েছেন। সামরিক কর্তৃপক্ষ এই হতাহতের সংখ্যা জানায়নি।
আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর আগামী ৭ মার্চ পর্যন্ত লাগাতার ধর্মঘটের আহ্বান জানিয়েছেন এবং তার পর থেকে শুরু হবে ট্যাক্স বন্ধ আন্দোলন।
আজ রাত্রিতে ‘বি-বি-সি’র এক সংবাদে জানা যায় যে ঢাকায় পুলিস ও বিক্ষোভকারীদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ বাধে এবং নতুন করে আরও অনেকে হতাহত হয়। এই সময় এক বিরাট বিক্ষোভ মিছিল সারা শহর প্রদক্ষিণ করে এবং শহীদ মিনারে এক জনসভায় সামিল হয়। ছাত্ররা এই বিক্ষোভ মিছিলের পুরােভাগে থাকে।
সংবিধান সংক্রান্ত গােল টেবিল বৈঠকে যােগদানের জন্য প্রেসিডেন্ট জেনারেল ইয়াহিয়া খানের আমন্ত্রণ প্রত্যাখ্যান করে শেখ মুজিবর গতকাল বলেছেন-গণহত্যার অপরাধীদের সঙ্গে একই বৈঠকে বসতে আমরা ঘৃণা বােধ করি।
সাংবাদিকদের সঙ্গে উপরােক্ত বৈঠকে যােগদান সম্পর্কে আলােচনা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে যখন মানুষের মৃত দেহগুলি আজও এখানে ছড়িয়ে পড়ে আছে-যখন সৈন্য ও পুলিসের গুলির আওয়াজ জনগণের কানে প্রতিধ্বনিত হয়ে উঠছে তখন এই বৈঠকে যােগদানের কোন প্রশ্নই উঠতে পারে না। এই পরিস্থিতিতে বৈঠকের আমন্ত্রণ জানানাে এক নিষ্ঠুর পরিহাসের সামিল।
শেখ মুজিবর সতর্ক করে দেন যে, হয় সৈন্য বাহিনী ব্যারাকে ফিরে যাবে নতুবা আওয়ামী লীগের ভলান্টিয়ার বাহিনী তার প্রতিরােধ করবে।
প্রসঙ্গত উল্লেখ যে, গােল টেবিল বৈঠকে পূর্ব পাকিস্তানে শেখ মুজিবর ছাড়া আর মাত্র একজন নেতাকে আমন্ত্রণ জানানাে হয়েছে। তিনি হচ্ছেন পাকিস্তান গণতান্ত্রিক দলের নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী নুরুল আমীন। তিনিও এ আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন।
গত দুদিনে যারা নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানানাের জন্য ঢাকা নাগরিকবৃন্দ এক বিশেষ প্রার্থনা সভার অনুষ্ঠান করেন।
সংবাদে জানা যায় যে জামাত-ই-ইসলামের নেতা আবদুল গফুর আহাম্মদ গােলটেবিলে বৈঠকে যােগদানে অসম্মতি জ্ঞাপন করেছেন। শ্রী জেড এ ভুট্টো এই গােলযােগে দায়িত্ব এড়াতে চেয়ে নানা যুক্তির অবতারণার চেষ্টা করছেন।

সূত্র: কালান্তর, ৫.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!