You dont have javascript enabled! Please enable it!

পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগের নিয়ন্ত্রণাধীনে বেসামরিক শাসন ব্যবস্থা ইয়াহিয়া খা বেসামাল

নয়াদিল্লী, ১০ মার্চ (ইউ-এন-আই) – পূর্ব পাকিস্তানে শেখ মুজিবর রহমানের নির্দেশে প্রশাসনিক ব্যবস্থা পরিচালিত হচ্ছে এবং অহিংস আইন অমান্য আন্দোলনের অগ্রগতি অব্যাহত রয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত সংগ্রাম চলবে। “অর্ধ স্বাধীন’ ঢাকা বেতার কেন্দ্র থেকে ঘরে ঘরে কালাে পতাকা উত্তোলনের আহ্বান জানান হয়েছে। সেই অনুসারেই বিক্ষোভ সংগ্রামের মূর্ত প্রতীক কালাে পতাকা প্রদেশের সর্বত্র উত্তোলন করা হয়েছে।
কার্যতঃ বেসামরিক প্রশাসন ব্যবস্থা শেখ মুজিবর রহমানের নির্দেশেই পরিচালিত হচ্ছে।
এই পরিস্থিতিতে বেসামাল জেনারেল ইয়াহিয়া খান আজ আওয়ামী লীগের পশ্চিম পাঞ্জাব শাখার সভাপতি শ্রী এম খুরসিদের সঙ্গে এক বৈঠকে আলােচনা করতে বাধ্য হন। আলােচনার ফলাফল জানা যায় নি। জেনারেল ইয়াহিয়া খান এখন পশ্চিম-পাকিস্তানে আছেন না ঢাকায় আসছেন সে সম্পর্কে ও কিছু বলা হয় নি। এ সংবাদ পাকিস্তান বেতারে প্রচারিত হয়েছে।
অবশেষে ‘পাকিস্তান বেতার কয়েকদিন নীরব থাকার পর আজ সংক্ষিপ্তভাবে পূর্ব পাকিস্তনের আন্দোলন সংক্রান্ত প্রচার করতে সুরু করেছে। খবরে বলা হয়েছে আজও পূর্ব পাকিস্তানের সরকার বেসরকারী সংস্থা শিক্ষা প্রতিষ্ঠান প্রভৃতি বন্ধ-পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে ডাক-তার যােগাযােগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ব্যাঙ্কের কাজ কর্ম সংক্ষিপ্তভাবে চলছে। আওয়ামী লীগের নির্দেশে অত্যাবশ্যকীয় প্রতিষ্ঠানও যানবাহন ব্যবস্থা চালু রাখা হয়েছে। আওয়ামী লীগের স্বেচ্ছাসেবক বাহিনী শহরের যানবাহন ও চলাচল ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে।
পূর্ব পাকিস্তানবাসীর এই বিক্ষোভ ও আন্দোলন পশ্চিম পাকিস্তানের বিভিন্ন ভাষাভাষী অঞ্চলের বিভিন্ন জাতি অধষিত প্রদেশগুলিকেও আন্দোলিত করে তুলেছে।
আজ সমগ্র পাকিস্তান জুড়েই এক চরম রাজনৈতিক সঙ্কট উপস্থিত। তাই পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টির (ওয়ালি খান) প্রেসিডেন্ট আবদুল ওয়ালি খান বর্তমান পরিস্থিতি সম্পর্কে আওয়ামী লীগ নেতা শেখ মুজিবরের সঙ্গে আলােচনার জন্য সত্বর ঢাকায় আসছেন। পাকিস্তান বেতারে’ এ সংবাদ প্রচারিত হয়েছে।
ন্যাশনাল আওয়ামী পার্টির নেতা খান ওয়ালি খান অভিমত দেন যে জাতীয় পরিষদই জনগণের একমাত্র প্রতিনিধিমূলক সংস্থা যেখানে সাংবিধানিক সমস্যাগুলি আলােচনা ও মীমাংসা হতে পারে।

সূত্র: কালান্তর, ১১.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!