You dont have javascript enabled! Please enable it!

শেখ মুজিবের মুক্তির জন্য
সােভিয়েতের উদ্যোগ্রহণের সম্ভাবনা

নয়াদিল্লী ৩০ সেপ্টেম্বর (ইউ এন আই) – সােভিয়েত সরকার অতি সত্বর বঙ্গবন্ধু শেখ মুজিবরের মুক্তির প্রশ্নটি পাকিস্তান সামরিক সরকারের কাছে উত্থাপন করবেন বলে আশা করা হচ্ছে। শেখ মুজিব গত ছয়মাস পশ্চিম পাকিস্তানের কোন কারাগারে আবদ্ধ আছেন।
শেখ মুজিবের মুক্তি সংক্রান্ত সােভিয়েতের উপরােক্ত সিদ্ধান্ত সম্পর্কে মস্কোতে ভারতীয় অফিসারদের কাছে আভাষ দেওয়া হয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর তিনদিনব্যাপী মস্কো সফরের সময়ই ভারতীয় অফিসাররা উপরােক্ত সিদ্ধান্ত জানতে পেরেছেন বলে জানা যায়। শ্রীমতী গান্ধীর মস্কো সফর গতকাল শেষ হয়েছে।
আশা করা যায় যে বাঙলাদেশের সমস্যার শান্তিপূর্ণ সমাধানের উদ্দেশ্যে গত সাধারণ নির্বাচনে বিজয়ী সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসাবে শেখ মুজিবর রহমানের সঙ্গে আলােচনা শুরু করার জন্য ক্রেমলিন থেকে পাক সরকারের নিকট আহ্বান জানান হবে।
কিন্তু ভারত সরকার সােভিয়েতের এই প্রচেষ্টার ফলাফল সম্পর্কে আশাবাদী নয়। অবশ্য শেখ মুজিবরের অবিলম্বে মুক্তির এবং আলাপ আলােচনার মাধ্যমে বাঙলাদেশ সমস্যার সমাধানের জন্য যে কোন দেশের উদ্যোগকে ভারত স্বাগত জানাবে।
গতকাল জাতিসংঘের সাধারণ পরিষদে প্রদত্ত ভাষণ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী শ্রীশরণ সিং পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ও শেখ মুজিবের সঙ্গে আলাপ আলােচনার মাধ্যমে পূর্ববঙ্গ সমস্যার সমাধানের পক্ষে অভিমত দেন।

সূত্র: কালান্তর, ১.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!