You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের স্বাধীনতা ছাড়া কোনও মীমাংসা সম্ভব নয় সাংবাদিকদের কাছে মওলানা ভাসানীর ঘােষণা
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৩১ মার্চ- হয় পূর্ণ স্বাধীনতা, না হয় মৃত্যু, বাঙলাদেশের সাড়ে সাত কোটি মানুষের সামনে এই দুটি মাত্র বিকল্প রয়েছে। আজ বাঙলাদেশের কোনও এক জায়গায় ওপার বাঙলার অশীতিপর বৃদ্ধ নেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন।
তিনি বলেন যে, আপস-মীমাংসার মাধ্যমে বাঙলাদেশে সমস্যার কোনও সমাধান সম্ভব নয় এবং কোনও রাষ্ট্র শক্তির সে চেষ্টা হবে অর্থহীন।
তাঁকে “অন্তরীণ করে রাখা হয়েছে” বলে সি পি এম ও ঐ দলের সমর্থক’ কিছু লােক যে প্রচার চালাচ্ছে, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, অন্তরীণ থাকা তাে দূরের কথা, তিনি প্রয়ােজন মত নিজের ইচ্ছামত স্বাধীনভাবে বাঙলাদেশের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াচ্ছেন। তবে, তিনি সকলের সমর্থন চান, তাই কারাে কোনও বিরুদ্ধে সমালােচনা করবেন না।
মওলানা বলেন, বাঙলাদেশের সামনে এখন একমাত্র প্রশ্ন হল স্বাধীনতার। যুক্তফ্রন্ট বা ঐ ধরনের কোনও কথা যদি এই স্বাধীনতা সংগ্রামকে ব্যাহত করে, তাহলে তার উপরে জোর দেবার বদলে যে কোনও নেতৃত্ব মেনে নিয়ে তিনি সংগ্রাম চালাবার পক্ষপাতী। বর্তমান ক্ষেত্রে বাঙলাদেশ সরকারের নেতৃত্বে কাজ করতে তার কোনও দ্বিধা নেই। তিনি জানান, দরকার হলে একশ’ বছর লড়াই চলবে, কিন্তু স্বাধীনতা যতদিন অর্জিত না হচ্ছে, ততদিন পর্যন্ত বাঙলাদেশের মানুষের সংগ্রাম থামবে না। বাঙলাদেশের লড়াই “ভারতের সৃষ্টি” বলে যে পাকিস্তানী অপ প্রচার চলছে, তাকে নির্জলা মিথ্যা বলে অভিহিত করে মওলানা বলেন যে, বিপ্লবের উদ্ভব হয় স্থানীয় পরিস্থিতির মধ্য দিয়ে, তা আমদানী বা রপ্তানী করা যায় না করা উচিতও নয়।
তিনি বলেন, জাতি সঙ্রে তত্ত্বাবধানে যদি প্রকৃত নিরপেক্ষ ও স্বাধীনভাবে বাঙলাদেশে গণভােট নেওয়া হয়, তাহলে এ বিষয়ে তিনি নিশ্চিত যে, বাঙলাদেশের শতকরা ৯৯ জন স্বাধীন বাঙলাদেশের পক্ষে ভােট দেবে।

সূত্র: কালান্তর, ১.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!