You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের জনগণের প্রতি পশ্চিম পাকিস্তানের পণ্য বয়কটের আহ্বান
অর্থমন্ত্রী মনসুর আলীর বেতার ভাষণ

মুজিবনগর, ১৭ জুলাই (ইউ এন আই) – “পশ্চিম পাকিস্তানের সমস্ত রকমের উৎপাদিত পণ্য বয়কট করে শত্রু পক্ষের অর্থনীতির বুনিয়াদকে ভেঙে তছনছ করে দিন।”
বাঙলাদেশের অর্থমন্ত্রী মনসুর আলী আজ দেশের জনগণের প্রতি ঐ মর্মে আহ্বান জানান। বাঙলাদেশ রেডিওতে এক বেতার ভাষণে শত্রুর যাতে জাতি হত্যার উদ্দেশ্যে অস্ত্র আমদানি করতে না পারে তার জন্য বৈদেশিক মুদ্রা অর্জনকারী সমস্ত ধরনের ফসল উৎপাদন থেকে বিরত থাকার জন্য তিনি জনগণের প্রতি আবেদন জানিয়েছেন।
মনসুর আলী তার ভাষণে বলেছেন, শত্রুরা পরিকল্পিতভাবে দুর্ভিক্ষ সৃষ্টি করে বাঙলাদেশের লক্ষ লক্ষ মানুষকে অনাহারের মুখে ঠেলে দিয়েছে। শত্রুদের এই চক্রান্ত ব্যর্থ করার জন্য প্রত্যেকটি গ্রামকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে হবে বলে তিনি জানান।
ফ্যাসিবাদী ইয়াহিয়া সরকার ভয় দেখিয়ে কৃষকদের কাছ থেকে কোন মূল্য না দিয়ে অথবা নামমাত্র মূল্যে পাটসহ অন্যান্য শস্য কেড়ে নিয়ে যাচ্ছে। বাঙলাদেশ সরকার ব্যবসা ও বাণিজ্য সংক্ৰাক্ত বাের্ড ইতিমধ্যেই গঠন করেছে এবং বাের্ডের মধ্যেমে বন্ধু মনােভাবাপন্ন দেশগুলির কাছে পণ্য রপ্তানি করছে। সুতরাং কৃষকদের এই বাের্ডের মাধ্যমে ফসল বিক্রী করতে হবে এবং ফসলের দরুন কৃষকরা যাতে পণ্যমূল্য পায় তার জন্য বাের্ডের প্রতি পরিষ্কার ভাষায় নির্দেশ দেওয়া আছে বলে মনসুর আলী জানান।
মনসুর আলী দাবি করেন, যেহেতু নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে বাঙলাদেশ গঠিত হয়েছে, সেহেতু সমস্ত রকমের বিদেশী সাহায্য বাঙলাদেশ মারফতে পাঠানাে হােক।
পাকিস্তান ও বাংলাদেশ দুটি পৃথক রাষ্ট্র এবং সেহেতু পাকিস্তানের বাঙলাদেশের জন্য সাহায্য চাওয়ার কোন অধিকার নেই বলে তিনি মন্তব্য করেছেন।

সূত্র: কালান্তর, ১৮.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!