You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের জন্য মার্কিন প্ল্যান
জন-নিরাপত্তা কর্মসূচীর নামে পুলিস বিশেষজ্ঞ পাঠানাের তােড়জোড়

মার্কিন যুক্তরাষ্ট্র বাঙলাদেশের প্রশ্নে আরও গভীরভাবে জড়িয়ে পড়বে। সেনেটর এডওয়ার্ড কেনেডী ওয়াশিংটনে একথা প্রকাশ করেছেন। পি টি আই এর নিউ ইয়র্কের সংবাদদাতার এই সংবাদ উদ্ধৃত করে দিল্লীর প্যাট্রিয়ট পত্রিকা লিখেছে, সেনেটর এডওয়ার্ড কেনেডী বলেছেন, মার্কিন প্রশাসন বাঙলাদেশের বিশেষজ্ঞ পুলিস পাঠানাের কথা ভাবছে। উদ্দেশ্য বাঙলাদেশে “জন-নিরাপত্তা কর্মসূচী শুরু করা।
এই “জন-নিরাপত্তা কর্মসূচীর আসল বক্তব্য হল মুক্তিযুদ্ধ বিরােধী কার্যকলাপ। এই একই ধরনের কর্মসূচী দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামে দিয়েম চক্রকে সাহায্য করতে শুরু করে এবং পরবর্তীকালে ইন্দোচীনের যুদ্ধে প্রত্যক্ষভাবে জড়িয়ে পড়ে।
সেনেটর কেনেডী মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারী জন আর উইনকে সােজাসুজি এই প্রশ্ন করলে, “আর উইন চমকে যান” বলে শুক্রবারের নিউইয়র্ক টাইমস জানিয়েছেন।
“উসেইডে”র ডিরেক্টর ডা. হার্বাট রীজ স্বীকার করেছেন, “উসেইডে”র কত এবং একজন পুলিস বিশেষজ্ঞ রবার্ট জ্যাকসন যাকে ২৫ মার্চের পর পূর্ব-বাঙলায় পাক-মিলিটারী অভিযানের .. ঢাকা থেকে নিয়ে আসা হয়েছিল তিনি আবার ফিরে যাচ্ছেন।
জ্যাকসনের পরিচয় হলাে : ১৯৬৪ সাল থেকে তিনি ভিয়েতনামে ও ব্রাজিলে পুলিস ট্রেনিং-এর জন্য উসেইডের দ্বারা নিযুক্ত হন। এই দুইটি জায়গাতেই বিপ্লবী আন্দোলনের পাশাপাশি শাসন কর্তৃত্বে যাঁরা আছেন তারা মার্কিন সরকারের সমর্থক। মার্কিন সরকারের উদ্যোগে এই “জন-নিরাপত্তা কর্মসূচী”র চূড়ান্ত পরিণতি দেখা গেছে দক্ষিণ ভিয়েতনামে “অপারেশন ফোনিক্স’এ-যার অন্যতম কাজ ছিল কমিউনিস্ট সমর্থক এবং জাতীয় মুক্তিফ্রন্টের সঙ্গে যুক্ত সন্দেহভাজন ব্যক্তিদের গােপনে খুন করা।
মার্কিন পররাষ্ট্র দপ্তর “জন নিরাপত্তা কর্মসূচীর সংবাদ অস্বীকার করলেও নিউইয়ক টাইমস মার্কিন কংগ্রেস সূত্রের সংবাদ উদ্ধৃত করে দৃঢ়তার সঙ্গে জানিয়েছে, “যে তাদের হাতে এই প্রমাণ আছে যে পূর্ব বাংলায় বাঙালীদের প্রতিরােধ ধ্বংস করার জন্য পাক সৈন্যবাহিনীকে সাহায্য দানের উদ্দেশ্যে মার্কিন সরকার একটি পরিকল্পনা করেছে। সেনেটর কেনেডী এই পরিকল্পনা অঙ্কুরেই এর বিনাশ চান এই উদ্দেশ্যে সংবাদটি প্রকাশ করেছেন বলে ঐ পত্রিকাটি মন্তব্য করেছেন।

দিল্লী মন্তব্য করতে নারাজ
মার্কিন সরকার বাঙলাদেশের মুক্তি সংগ্রামকে বিধ্বস্ত করার জন্য বিপ্লব বিরােধী কাজে পাক সরকারকে সাহায্যদানের উদ্দেশ্যে যে বিশেষজ্ঞ পুলিশ পাঠানাের উদ্যোগ নিচ্ছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে সে সম্পর্কে দিল্লীর সরকারী মহল কোনাে মন্তব্য করতে নারাজ হন।

সূত্র: কালান্তর, ২৫.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!