You dont have javascript enabled! Please enable it!

ভারতের বিরুদ্ধে ইয়াহিয়ার রণহুঙ্কার
তার নৈতিক পরাজয়েরই অভিব্যক্তি
বাঙলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিনের বিবৃতি

মুজিবনগর, ২২ জুলাই (ইউ এন আই) – ভারতের বিরুদ্ধে জঙ্গী প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের রণহুঙ্কার আসলে তার নৈতিক পরাজয় এবং সৈন্য ও সমর সম্ভারের ক্ষতির অসহায় অভিব্যক্তি মাত্র।
বাঙলাদেশের প্রধানমন্ত্রী তাজুদ্দিন আহমেদ আজ এক বিবৃতিতে উপরােক্ত মর্মে মন্তব্য করে বলেছেনএই ক্ষতি ও নৈতিক পরাজয়ের শােচনীয় কালিমা অদূর ভবিষ্যতে আরাে তীব্র আকারে দেখা দেবে।
কয়েকজন মুষ্টিমেয় দেশদ্রোহী ও নির্বাচিত প্রতিনিধিদের আটক করে তাদের সহায়তায় পুতুল সরকার গঠন করার কৃত চক্রান্ত ও ব্যর্থ হয়ে গেছে বলে বিবৃতিতে বলা হয়েছে।
বিবৃতিতে এই প্রসঙ্গে বলা হয়েছে, গােড়া থেকে বাঙলাদেশের আন্দোলনকে বানাল করার জন্য ইয়াহিয়া খান সাম্প্রদায়িক ও জাতিগত বৈরিতার বীজ ছড়িয়ে যাচ্ছিল। আর ঠিক অনুরূপ পরিকল্পনায় সার্বভৌম বাঙলাদেশের সঙ্গে পাকিস্তানী স্বৈরাচারের বিরােধকে ইয়াহিয়া কাজে লাগাবার চেষ্টা করছে- ভারত পাকিস্তানের বিরােধ বলে।
শেখ মুজিবরের বিচার সম্বন্ধে ইয়াহিয়া খানের উদ্দেশ্যকে লক্ষ্য করে বিবৃতিতে বলা হয়েছে শেখ মুজিবর বাঙলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অবিসম্বাদী নেতাই শুধু নন, পাকিস্তানের জাতীয় মহাসভার বেশির ভাগ দলের ও তিনি নেতা।
মুজিবরের জীবনের মূল্য কেবল বাঙলাদেশের শান্তি ও সমৃদ্ধির জন্যই প্রয়ােজন নয় বিশ্ব-শান্তির ক্ষেত্রে তার জীবনের দাম অমূল্য।
জাতিসঙ্রে মাধ্যমে দুনিয়ার স্বাধীন গণতান্ত্রিক রাষ্ট্রগুলির সরকার পৃথক পৃথকভাবে এই বিচারের নামে নির্মম প্রহসন বন্ধ করার জন্য এগিয়ে আসেন তার জন্য বিবৃতিতে আবেদন করা হয়েছে।

সূত্র: কালান্তর, ২৩.৭.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!