You dont have javascript enabled! Please enable it!

মঙ্গলবার জাতিসংঘ অভিমুখে বাঙলাদেশ প্রতিনিধিদল যাত্রা করবে
(বিশেষ প্রতিনিধি)

মুজিবনগর, ১৮ সেপ্টেম্বর জাতিসংঘ সদস্যদের সামনে বাঙলাদেশের বক্তব্য উপস্থিত করার জন্য বাঙলাদেশ প্রতিনিধিদলের প্রথম অংশ সম্ভবত আগামী মঙ্গলবার নিউইয়র্ক অভিমুখে যাত্রা করবেন।
এ পর্যন্ত প্রাপ্ত সংবাদে জানা গেল, এই প্রতিনিধিদলে ৮ জন থাকবেন এবং পর রাষ্ট্রমন্ত্রী খন্দকার মুস্তাক আহমদ এই প্রতিনিধিদলের নেতৃত্ব করবেন। প্রতিনিধিদলের সমস্ত সদস্যের নাম এখনাে চূড়ান্তভাবে স্থির হয় নি, তবে মুক্ত উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য ন্যাপ (ওয়ালি-মুজফফর) -এর অধ্যাপক মুজাফফর আহমেদ এবং আওয়ামী লীগের অন্যতম নির্বাচিত প্রতিনিধি শ্রীফণী মজুমদার এই প্রতিনিধিদলে থাকছেন বলে জানা গেল।
পাকিস্তানী কর্তৃপক্ষের পূর্ণ অপসারণের মাধ্যমেই একমাত্র রাজণৈতিক মীমাংসা হতে পারে।
বাঙলাদেশের জন্য কোনও এক ধরনের স্বায়ত্তশাসনের ব্যবস্থা হলে সমস্যার সমাধান হবে কিনা প্রশ্ন করাহলে তিনি বলেন, “আওয়ামী লীগের ৬ দফা কর্মসূচীতে যে স্বায়ত্ব শাসনের প্রস্তাব ছিল, ২৫ মার্চ মধ্যরাত্রি পর্যন্ত সে প্রস্তাবের মূল্য ছিল। এখন আর সে প্রস্তাবের ভিত্তি নেই।
“এখন পাকিস্তানকে বাঙলাদেশ ছাড়তে হবে, যেমন ব্রিটিশদের এই উপমহাদেশে ছাড়তে হয়েছিল। এ ব্যাপারে আর কোনও দ্বিতীয় প্রস্তাব হতে পারে না।”
আজ শ্রীসাহাবুদ্দীন আরাে ৫ জন প্রতিনিধির সঙ্গে নিউইয়র্ক যাবার পথে দিল্লী যাত্রা করেছেন।
শ্রীসাহাবুদ্দীন বলেন যে, যারা আমাদের বিরুদ্ধে পাকিস্তান পরিত্যাগ করার অভিযােগ করেন, তাঁরা ভুলে যান যে আমরা একদা ব্রিটিশ কর্তৃক পাকিস্তান সৃষ্টিতে সাহায্য করেছিলাম। কিন্তু বাঙলাদেশের মানুষের ভাগ্যের ব্রিটিশ উপনিবেশিক শাসনের চাইতেও খারাপ ঔপনিবেশিক শাসন অব্যাহত থেকেছে। তিনি বলেন, “আমি জানি না বাঙলাদেশে এখন যা ঘটছে একটা সরকার কর্তৃক নিজের দেশের মানুষের উপরে গণহত্যা চালানাে এর কোনাে ও নজির পৃথিবীর আছে কি-না। এখন বাঙলাদেশের শেষ মানুষটি পর্যন্ত চিরদিনের জন্য এই ঔপনিবেশিকতাবাদের অবসান ঘটাবার উদ্দেশ্য লড়াই চালাতে দৃঢ়সংকল্প।

সূত্র: কালান্তর, ১৯.৯.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!