You dont have javascript enabled! Please enable it!

পূর্ব বাংলার জনগণের উপর অত্যাচার ও রক্তপাত বন্ধ করুন
ইয়াহিয়ার কাছে সােভিয়েত প্রেসিডেন্ট পদগাের্ণির তারবার্তা

মস্কো, ৪ এপ্রিল (তাস)- “রক্তপাত ও পূর্ব পাকিস্তানের জনগণের উপর অত্যাচার বন্ধ করুন এবং একটি শান্তিপূর্ণ রাজনৈতিক মীমাংসায় আসুন।” সােভিয়েত প্রেসিডেন্ট নিকোলাই পদগােনি পাকিস্তানের জঙ্গী নায়ক ইয়াহিয়ার কাছে প্রেরিত এক তারবার্তায় গতকাল এই আহ্বান জানিয়েছেন। শ্রীপদগাের্ণি একই তারবার্তায় বলেছেন-সােভিয়েত জনগণ মনে করেন যে নির্যাতন ও বঞ্চনা থেকেই পূর্ব পাকিস্তানে বর্তমান পরিস্থিতির উদ্ভব হয়েছে।
সােভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট নিকোলাই পদগর্ণি পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের কাছে একটি বার্তা পাঠিয়েছে। এই বার্তায় পূর্ব পাকিস্তানে রক্তপাত বন্ধ করার জন্য, সেখানকার মানুষের ওপর নিপীড়নের অবসান ঘটানাের জন্য এবং সমস্যা সমাধানের একটি শান্তিপূর্ণ রাজনৈতিক উপায় উদ্ভাবনের জন্য অত্যন্ত জরুরী ব্যবস্থা গ্রহণ করতে অনুরােধ জানানাে হয়েছে।
“আমরা বিশ্বাস করি যে পাকিস্তানের সমস্ত মানুষের স্বার্থ এবং সে অঞ্চলের শান্তি এর ফলে রক্ষিত হবে। বার্তায় বলা হয়েছে যে উদ্ভূত সমস্যার শান্তিপূর্ণ সমাধান হলে সােভিয়েতের মানুষ খুবই সন্তুষ্ট হবে।
যে বার্তা আজ প্রকাশিত হয়েছে তার পূর্ণ বয়ান নীচে দেওয়া হল।
“মাননীয় প্রেসিডেন্ট মহাশয় ঢাকার আলােচনা ভেঙে যাওয়ার খবর এবং সামরিক প্রশাসনের চূড়ান্ত পন্থা অবলম্বনের খবর, পূর্ববাংলার মানুষের বিরুদ্ধে সামরিক বলপ্রয়ােগের খবর সােভিয়েত ইউনিয়নে উদ্বেগের সঞ্চার করেছে এবং এই পরিস্থিতিতে পাকিস্তানের অগণিত মানুষের প্রাণহানি, নিপীড়ন ও দুঃখকষ্টের খবরে সােভিয়েতের জনগণ বিচলিত না হয়ে পারে না। মুজিবুর রহমান এবং অন্যান্য রাজনৈতিক নেতাদের বন্দী করায় এবং নির্যাতন করায়ও সােভিয়েত ইউনিয়ন উদ্বেগ বােধ করছে। এইসব নেতারা হালের সাধারণ নির্বাচনে পূর্ব পাকিস্তানের মানুষের বিপুল সমর্থন লাভ করে নির্বাচিত হয়েছিলেন।

সূত্র: কালান্তর, ৫. ৪. ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!