You dont have javascript enabled! Please enable it!

ভারত সরকারের কাছে পঃ বাঙলার মন্ত্রিসভার অনুরােধ বাঙলাদেশের সরকারকে স্বীকৃতি দিন
(স্টাফ রিপাের্টার)

কলকাতা, ৬ এপ্রিল–পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক কোয়ালিশন মন্ত্রিসভার প্রথম বৈঠকে ভারত সরকারকে বাঙলাদেশ সরকারকে আশু স্বীকৃতিদান করার অনুরােধ করে এক প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।
প্রস্তাবে বলা হয়েছে, বাঙলাদেশের গণতান্ত্রিক স্বাধিকার সংগ্রামের প্রতি পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রিসভা পূর্ণ সমর্থন জানাচ্ছে এবং ভারত সরকারকে অনুরােধ করছে যে, তারা বাঙলাদেশ সরকারকে আশু স্বীকৃতি দান করুন।
অন্য আর একটি প্রস্তাবে বলা হয়েছে, “সীমান্ত পারের বাঙলাদেশের মানুষের গণতান্ত্রিক এবং স্বাধিকার অর্জনের সংগ্রামকে মন্ত্রিসভা সর্বতােভাবে সমর্থন জানাচ্ছে এবং সংগ্রামের সাফল্য কামনা করছে। বাঙলাদেশের মানুষের সহায়তার জন্য পশ্চিমবঙ্গ সরকারের অর্থকোষ থেকে পঁচিশ লক্ষ টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত করা হল। এই বরাদ্দকৃত অর্থ মুখ্যমন্ত্রীর হেফাজতে থাকবে এবং তিনি প্রয়ােজনানুসারে এই অর্থ ব্যয় করবেন।”
মন্ত্রিসভার প্রতি সদস্য স্থির করেন, তাঁরা প্রত্যেকে ১০০ টাকা করে মুখ্যমন্ত্রীর বাঙলাদেশ’ মুক্তি সংগ্রাম সহায়ক কমিটিকে দান করবেন।
নেতাজী তদন্ত ডিফেন্স কমিটির তরফ থেকে আইনজীবীরা জাপানে যাচ্ছেন। তাদের খরচ বাবদ মন্ত্রিসভা পনেরাে হাজার টাকা বরাদ্দ করবেন।
মন্ত্রিসভা প্রয়াত হেমন্ত কুমার বসু, অধ্যাপক জ্যোতিষচন্দ্র ঘােষ, শুয়ােপ্ৰসাদ বৰ্মন, নেপাল রায় এবং যজ্ঞেশ্বর রায়ের মৃত্যুতে শােক প্রস্তাব পাশ করেন। মন্ত্রিসভার সমস্ত কার্যাবলী বাঙলা ভাষায় রাখবার সিদ্ধান্ত গৃহীত হয়।

সূত্র: কালান্তর, ৭.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!