You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশের জনগণ
স্বাধীনতা ছাড়া কোন সমাধান মেনে নেবে না
-নজরুল ও তাজউদ্দীন

মুজিবনগর ১১ অক্টোবর (ইউ এন আই) বাঙলাদেশের অস্থায়ী রাষ্ট্রপ্রধান সৈয়দ নজরুল ইসলাম এবং প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদ পুনর্ঘোষণা করেছেন, যত মূল্যই দিতে হােক না কেন বাঙলাদেশের জনগণ স্বাধীনতা ভিন্ন অন্য কোন সমাধান-সূত্র মেনে নেবেন না।
গত শনিবার কোন এক মুক্তাঞ্চলে মুক্তিবাহিনীর অফিসার ক্যাডেটদের প্রথম দলের অনুশীলন সমাপ্তিকালীন কুচকাওয়াজ’- এর সময় ভাষণ দিতে উঠে সৈয়দ ইসলাম বলেন-“স্বাধীন বাঙলা দেশের ব্যাপারে কোন আপস হতে পারে না।”
“আমরা যে সংগ্রাম শুরু করেছি সেই সংগ্রাম বাঙলাদেশের মাটি থেকে বর্বর হানাদার বাহিনীর শেষ সদস্যটি বিতাড়িত না হওয়া পর্যন্ত থামতে পারে না। বিরামহীন সগ্রামের মাধ্যমে আমরা স্বাধীনতা জয় কর নেবাে।”
সকল আপস-সূত্র প্রত্যাখ্যান করে দিয়ে সৈয়দ ইসলাম বলেন, কোথাও কোন জাতীয় আন্দোলন কখনও অসফল হয়নি। “আমরাও আমাদের সগ্রাম ব্যর্থ হতে দেব না।”
“আমাদের সংগ্রাম জাতীয় সংগ্রাম, জনগণের সংগ্রাম। তাই ঐক্যবদ্ধ হয়ে জনগণকে মাতৃভূমিকে হানাদারদের শেষ চিহ্ন মুছে ফেলতে হবে।”
গতকাল বাংলাদেশের উত্তর খণ্ডের মুক্তাঞ্চলে এক সাংবাদিক সম্মেলনে সৈয়দ ইসলাম বলেন, “মুক্তিবাহিনীর গেরিলারা পাকিস্তানের কাঠামাের মধ্যে রাজনৈতিক সমাধানের জন্য নয়, স্বাধীনতার আত্মােৎসর্গ করছেন।”
তিনি জানান, পাকফৌজ মুক্তিবাহিনীর হাতে প্রতিনিয়ত ব্যতিব্যস্ত হচ্ছে। তিনি বলেন, রংপুর জেলা পুরােপুরি মুক্তিবাহিনীর দখলে। সেখানে অসামরিক প্রশাসন ব্যবস্থা স্থাপিত হয়েছে এবং কর আদায় হচ্ছে।

সূত্র: কালান্তর, ১২.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!