You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ সরকারকে স্বীকৃতি দানের সােচ্চার দাবি

পাটনা ১৯ এপ্রিল (ইউ এন আই)-বাংলা দেশ প্রজাতন্ত্র গঠনের ঘােষণাকে স্বাগত জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্ৰী শ্ৰীকপূরী ঠাকুর। তিনি দাবি করেছেন যে ভারত সরকার আর কাল বিলম্ব না করে যেন মুজিবর রহমান সরকারকে স্বীকৃতি দেন। শ্রী ঠাকুর এস এস পি দলের জাতীয় চেয়ারম্যানও বটে।
শ্রীঠাকুর তাঁর বিবৃতিতে বলেছেন, জনগণের সমর্থনপুষ্ট পূর্ণাঙ্গ জনপ্রিয় সরকার গঠনের আনুষ্ঠানিক ঘােষণার পর আর বাংলা দেশকে সার্বভৌম রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দানে কোন বাধা নেই। এখন ভারত সহ পৃথিবীর অন্যান্য শান্তিকামী ও গণতন্ত্রী দেশের কাছে স্বীকৃতি ঘােষণার পথ পরিষ্কার হয়ে গেছে।
তিনি আরাে বলেন চীনের বিপজ্জনক হাবভাব সত্ত্বেও ভারতেও অবিচল থাকা উচিত। বিহারের মুখ্যমন্ত্রী মনে করেন শুধুমাত্র স্বীকৃতি দিয়েই যথেষ্ট কিছু করা যাবে না। বাঙলাদেশের প্রচুর অস্ত্রশস্ত্রের দরকার। তিনি বাঙালীদের স্বাধীনতা, গণতন্ত্র ও স্বাধিকার অর্জনের সংগ্রামে তাদের অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করার জন্য ভারত সরকারের কাছে দাবি জানিয়েছেন। বেতনভূক কর্মচারী সমিতি গত রাতে একটি প্রস্তাব গ্রহণ করেছেন। সমিতির কার্যনির্বাহী কমিটি গত রাতে একটি সভায় মিলিত হয়ে একই মর্মে প্রস্তাবটি গ্রহণ করেন।
পশ্চিম পাকিস্তানী হানাদারী সৈন্যবাহিনী জাতি উৎসাদনের যে প্রক্রিয়া গ্রহণ করেছে তার বিরুদ্ধে বিশ্বের সমস্ত সুবিবেচক মানুষকে সােচ্চার প্রতিবাদ ধ্বনিত করার আহ্বান জানিয়েছেন উক্ত সাংবাদিক সমিতি। একই প্রস্তাবে বাংলাদেশ সরকারকে অবিলম্বে স্বীকৃতিদানের জন্য ভারত সরকারকে আহ্বান জানানাে হয়েছে।
এছাড়া পাকিস্তানী সামরিক চক্র সংবাদপত্র ও বেতারের ওপর যে বর্বরােচিত আক্রমণ চালিয়েছে প্রস্তাবে তার নিন্দা করা হয়েছে।

সূত্র: কালান্তর, ২০.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!