You dont have javascript enabled! Please enable it!

অস্থায়ী সরকারকে স্বীকৃতি দানের জন্য আমেরিকার পূর্ব-পাকিস্তান লীগের দাবি

নিউইয়র্ক, ২৯ মার্চ, (এ পি)-আমেরিকার পূর্ব পাকিস্তান লীগ গতকাল রাষ্ট্রসংঘ এবং রাষ্ট্রসংঘের সমস্ত সদস্য দেশগুলির কাছে বাংলাদেশের অস্থায়ী সরকারকে স্বীকৃতি দান ও পশ্চিম পাকিস্তানী সৈন্যদের বাংলা দেশ থেকে সরে যাওয়ার সাহায্য করার আবেদন জানিয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় অবস্থিত সমস্ত বাঙ্গালীদের প্রতিনিধিত্ব করছে বলে লীগ দাবি জানিয়েছে। স্বাধীনতার জন্য বীরত্বপূর্ণ সংগ্রামে রত বাংলা দেশের নিরস্ত্র ও নিরাপদ জনগণকে কি উপায়ে সাহায্য করা যায় এই নিয়ে লীগ এখানকার পাক-কলেটে মিলিত হয়।
সাহায্য ও বাংলা দেশকে স্বীকৃতি দানের জন্য লীগ বিশেষতঃ ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট বৃটেন ও ফ্রান্সের কাছে আবেদন জানিয়েছে। অপরদিকে আর একটি আবেদনে লীগ বাংলা দেশের রাষ্ট্রসংঘের সৈন্য বাহিনীর হস্তক্ষেপের জন্য প্রেসিডেন্ট নিক্সনকে অনুরােধ করছে বলেছে।
রাষ্ট্রসংঘে পাকিস্তানের আসনটিও বাংলদেশকে দেওয়ার দাবি লীগ জানিয়েছে। কারণ পাকিস্তানের সাড়ে বারাে কোটি জনসংখ্যার সাড়ে সাত কোটিই বাংলাদেশের অধিবাসী।

জাপান থেকে পূর্ব-বাংলার ছাত্রদের আবেদন
টোকিও থেকে জানান হয়েছে, জাপান প্রায় ২০ জন পূর্ব-বাংলার ছাত্র রাষ্ট্রসংঘ ও আরাে কুড়িটি দেশের কাছে বাংলাদেশের জনগণকে পাক-সৈন্যদের হত্যাভিযান থেকে রক্ষার জন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের আবেদন জানিয়েছেন। বাংলাদেশের অস্থায়ী সরকারকে স্বীকৃতি দেওয়ার আবেদনও তারা জানিয়েছেন।

সূত্র: কালান্তর, ৩০.৩.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!