You dont have javascript enabled! Please enable it!

বাঙলাদেশ প্রজাতন্ত্রকে এখুনি স্বীকৃতি দাও ভারতের কমিউনিস্ট পার্টির দাবি : ১৫ মে “বাঙলাদেশ’ দিবস
[বিশেষ প্রতিনিধি]

নয়াদিল্লী, ২৪ এপ্রিল—ভারতের কমিউনিস্ট পার্টির জাতীয় পরিষদ স্বাধীন বাংলাদেশ প্রজাতন্ত্রকে অবিলম্বে স্বীকৃতি ও অস্ত্র সাহায্য দানের দাবি জানিয়েছে। কারণ পার্টি মনে করে, সে দেশের নির্বাচিত প্রতিনিধিরা নিরঙ্কুশ সংখ্যাধিক্যের অধিকারী। নয়াদিল্লীতে পার্টির জাতীয় পরিষদের পাঁচ দিনের বৈঠক গতকাল থেকে শুরু হয়েছে। এ দিনের বৈঠকে গৃহীত প্রস্তাবে একনায়ক ইয়াহিয়ার আধুনিক সমরসজ্জার বিরুদ্ধে বাঙলাদেশের মানুষ যে বীরােচিত লড়াই লড়ছেন পার্টি তাকে অভিনন্দন জানিয়েছে। জাতীয় পরিষদ ১৫ মে বাঙলাদেশ দিবস পালনের আহ্বান জানিয়েছে।
পার্টি সমস্ত ইউনিট এবং সভা সমর্থককে বাঙলাদেশের স্বীকৃতির দাবিতে তীব্র গণ-আন্দোলন গড়ে তুলতে এবং বাঙলা দেশের জনগণের জন্য সর্বপ্রকার সাহায্য সংগ্রহ করতে আহ্বান জানিয়েছে। বাঙলাদেশের স্বীকৃতির দাবিতে সংগঠিত আন্দোলন ও সাহায্য সংগ্রহ অভিযানে সমস্ত গণ-সংগঠন এবং বামপন্থী ও গণতান্ত্রিক দলকে সামিল করার জন্য রাজ্য-পরিষদ পার্টি ইউনিটগুলিকে নির্দেশ দিয়েছেন। এছাড়া লাখ লাখ শরণার্থীর জন্য ত্রাণকার্য সংগঠিত করার নির্দেশ দেওয়া হয়েছে।
বিবৃতিতে বাঙলাদেশের নিরস্ত্র মানুষের উপর পশ্চিম পাকিস্তান জঙ্গীশাহীর নির্লজ্জ আক্রমণের নিন্দা করা হয়েছে। বলা হয়েছে স্বায়ত্তশাসন, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা দাবি করার এবং সেই দাবিগুলি আদায়ের জন্য সংগ্রাম করার অপরাধে পাকিস্তানী সামরিক জুন্টা পূর্বোক্ত পূর্ব পাকিস্তান ভূমিখণ্ডের সমগ্র সমাজ ধ্বংস করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। পাকিস্তানী জুন্টা সামরিক আইন চাপিয়ে বারাে বছরের বেশি শাসন চালিয়েছেন এবং পশ্চিম পাকিস্তানের প্রতিক্রিয়াশীল কায়েমী স্বার্থের প্রতিনিধিত্ব করেছেন। শক্তিশালী জঙ্গী শাসনের আওতায় বাংলাদেশকে ক্রীতদাস বানাবার উদ্দেশে তারা সে দেশের মানুষের উপর অভূতপূর্ব গণহত্যা চাপিয়ে দিয়েছে। জাতীয় পরিষদ পৃথিবীর সমস্ত সরকারকে এই গণহত্যার নিন্দা করতে বলেছেন এবং ইয়াহিয়াকে এই হত্যা তাণ্ডব বন্ধ করার জন্য বাধ্য করতে উক্ত সরকারগুলিকে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। কমিউনিস্ট পার্টি বাঙলার বীর জনগণকে সেলাম জানিয়েছেন। জাতীয় পরিষদ বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে বলেছেন, আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি, বাঙলা দেশের কমিউনিস্ট পার্টি সহ সে দেশের অন্যান্য গণতন্ত্রী দল ও সংস্থা কখনই পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হতে চায় নি। তারা সামরিক একনায়কতন্ত্রের বদলে গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্র চেয়েছিলেন, চেয়েছিলেন স্বায়ত্তশাসন। ভারতের কমিউনিস্ট পার্টি বিশ্বের সমস্ত সরকারকে এই সরকারকে স্বীকার করতে বলেছেন এবং শান্তি, স্বাধীনতা ও মানবতার স্বার্থে এদেশকে সর্বপ্রকার সাহায্যদানের আবেদন জানিয়েছেন।
বিবৃতিতে আরাে বলা হয়েছে, সামরিক জুন্টা বাঙলা দেশের মানুষকে ক্রুরতম উপায়ে হত্যা করে পশ্চিম পাকিস্তানের সমস্ত মানুষের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বিঘ্নিত করছে কারণ পশ্চিম পাকিস্তানের মানুষও সামরিক একনায়কতন্ত্রের অবসান দাবি করেছেন এবং গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত সরকার চেয়েছেন।
জাতীয় পরিষদের এ অধিবেশনে লােকসভা নির্বাচনের সমীক্ষা করা হবে। কমিউনিস্ট নেতা শ্রীভূপেশ গুপ্ত নির্বাচনী সমীক্ষা সম্পর্কে ৪১ পাতার একটি খসড়া রিপাের্ট পেশ করেছেন।

সূত্র: কালান্তর, ২৫.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!