You dont have javascript enabled! Please enable it!

বাংলাদেশ গণ-প্রজাতন্ত্রকে স্বীকৃতি দিন
বিশ্বের সমস্ত রাষ্ট্রপ্রধানদের কাছে বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের আবেদন

কলকাতা, ২৩ এপ্রিল (ইউ এন আই)-আজ বাংলাদেশ সরকারের এক প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা গেল যে, বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম বিশ্বের সমস্ত রাষ্ট্রপ্রধানদের কাছে বাংলাদেশ গণপ্রজাতন্ত্র ও তার সরকারের স্বীকৃতি দেওয়ার জন্য আবেদন করেছেন।
বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের কাছে লিখিত স্বতন্ত্র পত্রে জনাব ইসলাম দাবি করেন যে তিনিই একমাত্র আইন সদস্য ও সার্বভৌম সরকার যে বাংলাদেশের সমগ্র মানুষের সমর্থন ও সহযােগিতা ভােগ করছে।
বাংলাদেশের নিরস্ত্র মানুষের উপর পশ্চিম পাকিস্তান সৈন্যবাহিনীর গণহত্যা অনুষ্ঠিত করার বিস্তৃত সংবাদ দিয়ে নজরুল ইসলাম বলেন তাঁর সরকার সেই সমস্ত দেশের স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও দূত বিনিময় করতে চান।
পত্রে বলা হয়েছে, বাঙলাদেশের সার্বভৌম স্বাধীন গণ প্রজাতন্ত্র ঘােষিত হবার পর ১৯৭১ সালের ২৬ মার্চ মুজিবর রহমানের নেতৃত্বে একটি সরকার প্রতিষ্ঠিত হয়েছে।
“স্বাধীনতা ঘােষণা পত্র, আইন ও শৃঙ্খলার নির্দেশ ও মন্ত্রিসভায় সদস্যদের তালিকার একটি প্রতিলিপি ‘এ’, ‘টি’ ও ‘সি’ অক্ষরে চিহ্নিত করে আপনার বিবেচনাৰ্থে দেওয়া হল।
“১৯৭১ সালের ২৬শে মার্চের পূর্বে যে অঞ্চলটি পূর্ব পাকিস্তান বলে পরিচিত ছিল সেই অঞ্চলে বাংলাদেশ সরকার পূর্ণ সার্বভৌম অধিকার ও আইনগত কর্তৃত্ব ভােগ করছে এবং রীতিনীতি ও স্বীকৃত আন্তর্জাতিক আইন অনুযায়ী রাষ্ট্রের কাজকর্ম চালাবার জন্য এই সরকার সমস্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে।
“বাঙলাদেশের ভ্রাতৃপ্রতিম জনগণ ও জাতিসংঘে দেশের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বরাবর রয়েছে সেই অনুসারে আমি আপনার সরকারকে অনতিবিলম্বে বাংলাদেশের গণ প্রজাতন্ত্রের স্বীকৃতিদানের জন্য অনুরােধ করি আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করার উদ্দেশ্যে বাংলা দেশের সরকার, স্বাভাবিক কূটনৈতিক স্থাপন ও দূত বিনিময় করলে খুসি হবে।”

সূত্র: কালান্তর, ২৪.৪.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!