You dont have javascript enabled! Please enable it!

গণতান্ত্রিক জার্মান পার্টি কংগ্রেসে বাঙলাদেশে জঙ্গী-বর্বরতার বিরুদ্ধে ভূপেশ গুপ্তের জোরালাে বক্তব্য
সােভিয়েত ইউনিয়নের সঙ্গে সহযােগিতা বৃদ্ধির প্রস্তাব গৃহীত
(বিশেষ প্রতিনিধি)

বালিন, ১৯ জুন-গণতান্ত্রিক জার্মান প্রজাতন্ত্রে সসাস্যালিস্ট ইউনিটি পার্টির অষ্টম কংগ্রেসে ভাষণদানকালে ভারতের কমিউনিস্ট নেতা শ্রীভূপেশ গুপ্ত গতকাল বাঙলাদেশ পরিস্থিতি সম্পর্কে আলােকপাত করেন। শ্রী গুপ্ত বলেন, “গণতন্ত্র ও স্বাধীনতার আকাঙ্ক্ষাকে চূর্ণ করার জন্য পশ্চিম পাকিস্তান জঙ্গীশাহী বাঙলাদেশের মানুষের উপর চাপিয়ে দিয়েছে গণহত্যা আর জাতিহত্যা। আর এর ফলে এক চরম গুরুতর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।”
শ্রীগুপ্ত ভারতের অবস্থা ব্যাখ্যা করে বলেন, ভারতের শ্রমিকশ্রেণী শুধুমাত্র দক্ষিণপন্থী শক্তিগুলির বিরুদ্ধেই নয় গণতান্ত্রিক পথে বিকাশের সংগ্রামেও এগিয়ে এসেছে। আর ভারতের কমিউনিস্ট পার্টি সেই সংগ্রামের পুরােভাগে রয়েছে।
তিনি বলেন, ইন্দিরা কংগ্রেসের গণতান্ত্রিক শক্তিগুলি সহ সমস্ত গণতান্ত্রিক ও দেশপ্রেমিক অংশকে এক | জাতীয় গণতান্ত্রিক মাের্চায় ঐক্যবদ্ধ করার জন্য কমিউনিস্ট পার্টি নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
তিনি আরাে বলেন, এক জটিল অবস্থার মধ্যে ভারতের কমিউনিস্ট পার্টিকে সংগ্রাম চালিয়ে যেতে হচ্ছে। একদিকে পার্টি শ্রমিকশ্রেণীর শত্রুদের আক্রমণের সম্মুখীন হচ্ছে, অন্যদিকে শ্রমিক শ্রেণীর অভ্যন্তরেই বিভেদ ও বিচ্ছিন্নতার শক্তিগুলি যথেষ্ট অসুবিধার সৃষ্টি করছে। প্রসঙ্গতঃ শ্রীগুপ্ত স্পষ্ট ভাষায় বলেন, কয়েক বছর আগে, ভারতে যারা কমিউনিস্ট আন্দোলন ভেঙেছিল তারা আজ সুবিধাবাদের পক্ষে নিমজ্জিত হয়েছে এবং নির্লজ্জভাবে বামপন্থী ও গণতান্ত্রিক ঐক্যে ভাঙন ধরাচ্ছে। এমনকি তারা আমাদের পার্টির কর্মীদের এবং অন্যান্য বামপন্থীদলে সদস্যদের হত্যার পথ বেছে নিয়েছে।
এইদিন সকালে গণতান্ত্রিক জার্মান প্রধানমন্ত্রী উইলি স্টোপ নতুন পঞ্চবার্ষিক পরিকল্পনার খসড়া কর্মনীতি সম্পর্কে বক্তব্য রাখেন। তাঁর খসড়া কর্মনীতি পেশ করার আগে সম্মেলন সভাপতিমণ্ডলী রাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ওয়াল্টার উলব্রিখটের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে একটি মেডিক্যাল বুলেটিন পাঠ করেন। শ্রীউলব্রিখট গত সােমবার রাত থেকে হঠাৎ রক্ত সঞ্চালনজনিত রােগে আক্রান্ত হন। বুলেটিনে বলা হয়েছে, আশঙ্কার কারণ নেই। শ্রীউলব্রিখটকে চিকিৎসকরা সম্পূর্ণ বিশ্রাম নেবার পরামর্শ দিয়েছেন। প্রতিনিধিরা মেডিক্যাল বুলেটিন শুনে শ্রীউলব্রিখটের দ্রুত আরােগ্য কামনা করে একটি প্রস্তাব গ্রহণ করেন।
সােভিয়েত ইউনিয়নের সঙ্গে সহযােগিতা বৃদ্ধির প্রস্তাব
ইউ এন আই জানাচ্ছে, সােস্যালিস্ট ইউনিটি পার্টি কংগ্রেসের আজকের অধিবেশনে সােভিয়েত ইউনিয়ন ও ওয়ারশ চুক্তিভুক্ত অন্যান্য দেশগুলির সঙ্গে বৈদেশিক ও সামরিক নীতি সংক্রান্ত সহযােগিতা আরাে প্রসারিত করার সংকল্প ঘােষিত হয়েছে। সম্মেলনে গৃহীত এক রিপাের্টে এ সংকল্প ব্যক্ত হয়।
একই রিপাের্টে, চেকোশ্লোভাকিয়ায় সােভিয়েত ইউনিয়নসহ অন্যান্য ওয়ারশ’ চুক্তিভুক্ত দেশের হস্তক্ষেপকে অনুমােদন করা হয়েছে এবং বলা হয়েছে, ভবিষ্যতে ওয়ারশ’ চুক্তিভুক্ত কোন দেশের কমিউনিস্ট ব্যবস্থার বিরুদ্ধে অনুরূপ বিপদ দেখা দিলে গণতান্ত্রিক জার্মান আবার এগিয়ে আসতে প্রস্তুত থাকবে।

সূত্র: কালান্তর, ২০.৬.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!