You dont have javascript enabled! Please enable it!

সীন্তে উত্তেজনায় মস্কোয় গভীর উদ্বেগ প্রকাশ
(বিশেষ প্রতিনিধি)

মস্কো, ১৬ অক্টোবর পাক-ভারত সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা সম্পর্কে এখানে গভীর উদ্বেগ প্রকাশ পেয়েছে। প্রায় প্রত্যেক দিনই সােভিয়েত পত্র-পত্রিকায় পাক-ভারত সীমান্তে সশস্ত্র সংঘর্ষের বিরুদ্ধে হুঁশিয়ারি জানিয়ে সংবাদ অথবা মন্তব্য প্রকাশিত হচ্ছে।
গতকাল সােভিয়েত পত্র-পত্রিকায় তাস’ পরিবেশিত সংবাদে পাক-ভারত সীমান্তে ক্রমবর্ধমান ও ধারাবাহিক উত্তেজনার জন্য পাকিস্তানের কট্টরপন্থীদের দায়ী করে বলা হয়েছে যে এঁরা অর্থাৎ কট্টরপন্থীরা’ ভারতের বিরুদ্ধে বৈরী মনােভাব পােষণ করে পূর্ববঙ্গ সমস্যা সমাধানের পথে। করছে।
বৈদেশিক সংবাদ সরবরাহকারী সংস্থার রিপাের্ট উদ্ধৃত করে তাস’ বলেছে যে পাক সামরিক প্রশাসনের কয়েকজন হােমরা-চোমরা উত্তেজনা ছড়াচ্ছেন এবং পরিস্থিতি স্বাভাবিকীকরণের পথে বাধা সৃষ্টি করছে। কট্টরপন্থী সংস্থা ভারতের পরাজয় সুনিশ্চিত—এই মর্মে প্রচার শুরু করেছে এবং পশ্চিম পাকিস্তানে তাদের কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। ভারত সম্পর্কে পাকিস্তানে কট্টরপন্থীদের প্রচার বিরােধ মীমাংসার ক্ষেত্রে অন্যতম প্রধান অন্তরায়।
জানা গেছে যে ইয়াহিয়া খান ঘােষণা করেছেন যে সীমান্তে যদিও উত্তেজনা বজায় রয়েছে কিন্তু তা সত্ত্বেও সংঘর্ষ রােধ করার এখনও সময় রয়েছে।
‘তাস’ বেলগা ও বােম্বেতে প্রধানমন্ত্রী শ্রীমতী গান্ধীর ভাষণ উল্লেখ করেছে। ঐ ভাষণে শ্রীমতী গান্ধী দৃঢ়তার সঙ্গে ঘােষণা করেন যে ভারত শান্তিপ্রিয় দেশ এবং সংঘর্ষ এড়ানাের জন্য সম্ভাব্য সমস্ত কিছু করতে রাজী আছে। তিনি তাঁর ঘােষণায় বলেছেন যে পাকিস্তানের ওপরই যুদ্ধ নির্ভর করছে। যে কোন ধরণের ভীতি প্রদর্শন মােকাবিলা করার জন্য জনগণকে প্রস্তুত থাকা ও ঐক্য বজায় রাখা সম্পর্কিত তার আবেদনও ‘তাস’ উদ্ধৃত করেছে।

সূত্র: কালান্তর, ১৮.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!