You dont have javascript enabled! Please enable it!

সােভিয়েত রাষ্ট্রপতি নিকোলাই পদগনি ভারতে উপনীত
বাঙলাদেশ পরিস্থিতি সম্পর্কে উভয় দেশের রাষ্ট্রপতির গুরুত্ব আরােপ

নয়াদিল্লী, ১ অক্টোবর (ইউ এন আই)-সসাভিয়েত রাষ্ট্রপতি শ্রী নিকোলাই পদগাের্নি আজ এখানে এসে পৌছুলে তাঁকে বিপুলভাবে অভিনন্দিত করা হয়। শ্রী পদগাের্নির এটাই হল প্রথম ভারত সফর।
ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী গান্ধীর তিন দিনব্যাপী সােভিয়েত সফরের ৪৮ ঘণ্টার মধ্যে সােভিয়েত রাষ্ট্রপতির ভারত আগমন বিশেষ উল্লেখযােগ্য ঘটনা।
বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতি শ্রী ভি ভি গিরি, মন্ত্রিসভার সদস্য এবং সংসদের কমিউনিস্ট ও ইন্দিরা কংগ্রেস সদস্যরা তাঁকে অভ্যর্থনা জানান। এ ছাড়াও বিভিন্ন দেশের কূটনীতিকরাও বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
কমিউনিষ্ট স্বেচ্ছাসেবকরাও বাঙলাদেশের শতাধিক বুদ্ধিজীবী তাঁকে অভ্যর্থনা জানান।
“সােভিয়েত-বাঙলাদেশ মৈত্রী দীর্ঘ জীবী হােক”, বাঙলাদেশে গণহত্যা বন্ধে সাহায্য করা প্রভৃতি শ্লোগান সম্বলিত প্লাকার্ডসহ বাংলাদেশের বুদ্ধিজীবীরা বিমান বন্দরে হাজির হন।
সােভিয়েত রাষ্ট্রপতি শ্রীপদগাের্নি ভারতের রাষ্ট্রপতি শ্রীভি ভি গিরি ও প্রধানমন্ত্রী শ্রীমতী গান্ধী রাষ্ট্রপতি ভবনে মিলিত হন।
পরে শ্রীপদগাের্নির সম্মানে আয়ােজিত নৈশ ভােজসভায় উভয় দেশের রাষ্ট্রপতি ভাষণ দেন। উভয়ের ভাষণেই প্রধানতঃ বাঙলাদেশ পরিস্থিতি বিশেষ গুরুত্ব অর্জন করে।
শ্রীপদগাের্নি আগামীকাল সকালে হ্যানয়ের পথে রওনা হবেন, তার সঙ্গে রয়েছেন প্রথম উপ-প্রধানমন্ত্রী কিরিল মজুরভ, সি পি এস ইউ কেন্দ্রীয় কমিটির সম্পাদক কে, কাতুশ্চেভ, পরিকল্পনা কমিটির চেয়ারম্যান সেমিয়ন স্কাচেকভ ও উপ-পররাষ্ট্র মন্ত্রী নিকোলাই ফেরুবিন।

সূত্র: কালান্তর, ২.১০.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!