You dont have javascript enabled! Please enable it!

সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে ও মুক্তিযুদ্ধের সমর্থনে
সােভিয়েত সরকারের সংগ্রাম সংকল্প
রেড় স্কোয়ারে আন্দ্রেই গ্রেচকোর ভাষণ

মস্কো, ৭ নভেম্বর (ইউ এন)-তাস-এর সংবাদে বলা হয়েছে সােভিয়েত ইউনিয়নের দেশরক্ষা মন্ত্রী আন্দ্রেই গ্রেচকো আজ বলেছেন, সােভিয়েত কমিউনিস্ট পার্টি এবং সােভিয়েত সরকার জনগণের মুক্তি সংগ্রামের সমর্থনে এবং সাম্রাজ্যবাদী আগ্রাসনের নীতির বিরুদ্ধে দৃঢ়তার সঙ্গে সংগ্রাম চালিয়ে যাবেন।
অক্টোবর বিপ্লবের ৫৪ তম বার্ষিকী উপলক্ষে রেড স্কোয়ারে ভাষণ দান প্রসঙ্গে তিনি বলেন, সােভিয়েত ইউনিয়ন এবং সমাজতান্ত্রিক গােষ্ঠীভুক্ত দেশগুলি শান্তি ও প্রগতির শক্তিসমূহ শক্তিশালী করার উদ্দেশ্যে সক্রিয়ভাবে একটি সমঞ্জস্য নীতি অনুসরণ করে চলেছে।
শ্রীগ্রেচকো বলেছেন, মুক্তি সংগ্রামসমূহের সঙ্গে বিশ্ব সমাজতন্ত্রের মৈত্রী দিন দিন শক্তিশালী হচ্ছে।
তিনি, ইউরােপ, এশিয়া, আফ্রিকা এবং আমেরিকার দেশগুলি সসাভিয়েত নেতৃত্বের প্রতি যে ব্যাপক সমর্থন জ্ঞাপন হয়েছে তার উল্লেখ করেন। তিনি বলেন, ইউরােপের নিরাপত্তা শক্তিশালী করার সম্ভাবনা অধিকতর বাস্তব হয়েছে।
শ্রীগ্রেকো সােভিয়েত ইউনিয়নের প্রতিরক্ষা ক্ষমতা বৃদ্ধির প্রয়ােজনীয়তার ওপর জোর দেন।
তিনি বলেন, আমাদের সশস্ত্র বাহিনীর সৈনিকগণ ভ্রাতৃপ্রতিম সমাজতান্ত্রিক দেশসমূহের সৈন্য বাহিনীর সঙ্গে একত্রে সােভিয়েতের জনগণ যাতে তাদের দেশপ্রেমিক এবং আন্তর্জাতিক কর্তব্য সম্পাদন করতে পারেন সেজন্য ভবিষ্যতে সােভিয়েত জনগণের শান্তিপূর্ণ ও সৃষ্টিশীল কর্মকাণ্ডকে বিশ্বস্ততার সঙ্গে রক্ষা করবেন।
শীগগ্রচকো লেনিনের স্মৃতির ওপর থেকে ভাষণ দেন। সােভিয়েত কমিউনিস্ট পার্টির প্রধান বেঝনেভ, প্রধানমন্ত্রী কোসিগিন এবং রাষ্ট্রপতি পদগাের্নি এবং অপারপর উচ্চ পদস্থ সরকারী ও পার্টির নেতৃবৃন্দ স্মৃতিসৌধের ওপরে শ্রীগ্রেচকোর দুপার্শ্বে দণ্ডায়মান ছিলেন এই সময় নেতৃবৃন্দের টুপি ও গভীর কালাে রং-এর ওভারকোর্ট তুষারে ঢেকে গিয়েছিল। শ্রীগ্রেচকোর ভাষণ শেষ হবার সঙ্গে সঙ্গে সামরিক বাদকদল সােভিয়েতের জাতীয় সঙ্গীতের সুর বাজায় এবং পশ্চাতে সৈন্যবাহিনী রাইফেলের গুলিবর্ষণ করে অভিবাদন জানায়।
তারপর সােভিয়েত ইনফ্যান্টরি ইউনিটের একটি বাদকদলকে সামনে রেখে সামরিক কুচকাওয়াজ শুরু হয়।
মস্কোর ফ্রাঞ্জ সামরিক আকাদেমির এবং অন্যান্য সার্ভিস স্কুলের ক্যাডেট বাহিনী উক্ত বাদকদলের অনুগমন করে। তারপর আন্তর্জাতিক বালিস্টিক ক্ষেপণাস্ত্র অন্যান্য অস্ত্রশস্ত্র প্রদর্শিত হয়।

সূত্র: কালান্তর, ৯.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!