You dont have javascript enabled! Please enable it!

সােভিয়েত ইউনিয়ন বাঙলাদেশে দ্রুত রাজনৈতিক সমাধান চায়
ক্রেমলিনের সমাবেশে ভিক্টর হিসিন-এর ঘােষণা

মস্কো, ৭ নভেম্বর-নভেম্বর বিপ্লব পূর্তি দিবসে গতকাল ক্রেমলিন প্রাসাদের বক্তৃতামঞ্চ থেকে বাঙলাদেশের দ্রুত রাজনৈতিক সমাধান সােভিয়েত ইউনিয়ন দাবি করেছে।
চলতি প্রথানুযায়ী ক্রেমলিনের সমাবেশে রিপাের্ট পেশ করার দায়িত্ব পড়ে কমিউনিস্ট পার্টির মস্কো কমিটির সম্পাদক এবং পলিট ব্যুরাে সদস্য ভিক্টর গ্রিসিন-এর উপর। গ্রিসিন বলেন, পূর্ব বাঙলার মানুষদের উপর পাইকারী হারে দমন-পীড়ন চলার ফলে ন’ অমুতেরও (৯৫ লক্ষাধিক) বেশি মানুষ প্রতিবেশী রাষ্ট্র ভারতে শরণার্থী হতে বাধ্য হয়।
তিনি বলেন, সােভিয়েত ইউনিয়ন পূর্ববঙ্গের ঘটনাবলীতে ভীষণ উদ্বিগ্ন এবং আশা করে যে, এর শান্তি পূর্ণ সমাধান হবে। ঐ সমাধানের প্রাথমিক ভিত্তি হবে পূর্ব-বাঙলার সমস্যার সমাধান।
মিঃ গ্রিসিন দাবি করেন, “পাকিস্তানী কর্তৃপক্ষকে বাঙলাদেশ জনগণের উপর দমননীতি বন্ধ করতে হবে এবং শরণার্থীদের নিজ ভূমে ফেরার পরিস্থিতি সৃষ্টি করতে হবে।”
ভারত-সােভিয়েত চুক্তি চতুর্বিংশ কংগ্রেসের ফলশ্রুতি
গত এক বছরে আভ্যন্তরিক ও বৈদেশিক ক্ষেত্রে সােভিয়েত ইউনিয়নের গৃহীত নীতিগুলির সাফল্যও তুলে ধরেন মিঃ গ্রিসিন। ভারত-সােভিয়েত মৈত্রী চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, সােভিয়েত কমিউনিস্ট পার্টির ২৪ তম কংগ্রেস (মহাসম্মেলন) যে শান্তি-কর্মসূচী পালনের দায়িত্ব দেয় ঐ চুক্তি তা পূরণ করলাে। গত সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সােভিয়েত গমন ও সে দেশের নেতৃবৃন্দের সঙ্গে আলােচনা প্রভৃতি রিপাের্টে উল্লেখিত হয়।
চীনের সােভিয়েত-বিরােধী নীতির উল্লেখ করে মিঃ গ্রিসিন বলেন, তবে চীনা কমিউনিস্ট পার্টির বর্তমান নেতৃত্বের বিরুদ্ধে সােভিয়েত পার্টির আপসহীন সগ্রাম যেমন চলবে তেমই দুদেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক ও উন্নত করার প্রয়াসও সােভিয়েত চালিয়ে যাবে।

সূত্র: কালান্তর, ৮.১১.১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!